মালয়েশিয়া অবৈধ প্রবাসী মুক্ত করতে নতুন পদক্ষেপ নিচ্ছে দেশটির সরকার!

Loading...

মালয়েশিয়ায় অবৈধ অভিবাসী মুক্ত করতে ৫ বছর মেয়াদি কঠোর পদক্ষেপ নিচ্ছে দেশটির সরকার। সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইট ও সরকারি সংবাদ সংস্থা বার্নামা’তে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় সে দেশে থাকা অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে একটি সার্বিক পরিকল্পনা তৈরি করেছে। যা চলমান কার্যক্রমকে উন্নত ও শক্তিশালী করবে।

প্রতিবেদনে বলা হয়েছে, এই পরিকল্পনাটি দেশের অবৈধ অভিবাসী খুঁজে বের করার লক্ষ্যে মালয়েশিয়া ইমিগ্রেশনের সঙ্গে পুলিশ, মেরিন, স্টেট সরকার, গ্রাম কমিউনিটি কাউন্সিল ও গ্রাম প্রতিরক্ষা ও উন্নয়ন কমিটিকে কাজে লাগানো হবে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে জুন পর্যন্ত ইমিগ্রেশন বিভাগের অভিযানে ২৩ হাজার ২শ ৯৫ জনকে আটক করা হয়। যার মধ্যে সর্বোচ্চ ইন্দোনেশিয়ার নাগরিক ৮ হাজার ১১ জন (৩৪%), বাংলাদেশি নাগরিক ৫ হাজার ২৭ জন (২৩%), মিয়ানমার, ফিলিপিন, থাইল্যান্ড, ভারত ও অন্যদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হয়েছে।

পাঁচ বছর মেয়াদী ৫ দফা কর্মসূচিগুলো হলো-

ভিডিওটি দেখুন

১. দেশব্যাপী অবৈধদের বিরুদ্ধে অভিযান পরিচালনার ক্ষেত্রে বিভিন্ন পরিকল্পনা বাস্তবায়ন।২. আইন প্রণয়ন ও প্রয়োগ নীতি যা নতুন আইনের খসড়া প্রণয়ন এবং অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে প্রয়োগের নীতিগুলোর সমন্বয় সম্পর্কিত বাস্তবায়ন পরিকল্পনাকে নির্দেশ করে।

৩. প্রবেশ পথ ও বর্ডার নিয়ন্ত্রণ কৌশল যা দেশের সীমানা এবং প্রবেশ পথগুলোর নিরাপত্তা নিয়ন্ত্রণ এবং পর্যবেক্ষণ কার্যক্রম সম্পর্কিত বাস্তবায়ন পরিকল্পনাকে নির্দেশ করে।৪. বিদেশী নাগরিকদের সঙ্গে সম্পর্কিত নীতিগুলোর সমন্বয় পরিকল্পনার আওতায় বিদেশী ব্যবস্থাপনা কৌশল নির্দেশ করে।

৫. মিডিয়া এবং প্রচার কৌশল। যা অবৈধদের বিষয়ে মিডিয়া কাভারেজ, প্রচার ও সচেতনতা প্রোগ্রাম সম্পর্কিত পরিকল্পনাকে নির্দেশ করে।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী তানশ্রি মুহিউদ্দিন ইয়াসিন বলেন, মালয়েশিয়ার নিরাপত্তা, স্থানীয় রাজনীতি ও অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য একটি জাতীয় সমস্যা অবৈধ অভিবাসী। যা এখনো সম্পূর্ণভাবে মোকাবেলা করা সম্ভব হয়নি। এটা স্থানীয়দের মধ্যে ব্যাপক উদ্বেগ সৃষ্টি করেছে।

এদিকে, এ খবরে মালয়েশিয়াস্থ বাংলাদেশি কমিউনিটিসহ বিভিন্ন মহলে আতংক বিরাজ করছে। মালয়েশিয়ায় ঠিক কত জন বাংলাদেশি অবৈধ রয়েছে তার সঠিক পরিসংখ্যান বাংলাদেশ দূতাবাস বা কারো কাছেই নেই। তবে সংশ্লিষ্টরা ধারণা করছেন, বৈধ ও অবৈধ মিলিয়ে প্রায় ১০ লক্ষেরও বেশি বাংলাদেশি বাস করছে।

নিচের ভিডিওটি মিস করেন নি তো?
লাইক দিয়ে আমাদের সাথে থাকুন