ঘুমের মধ্যে অজান্তেই প্রস্রাব হয়ে যাওয়া যে জটিল অসুখের লক্ষণ

নিউজ ডেস্ক
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ১৪ এপ্রিল, ২০২২
  • ১০০৮ বার পাঠিত

ছোটবেলায় ঘুমের মধ্যে বিছানা ভিজিয়ে ফেলার কাণ্ড ঘটিয়েছেন অনেকেই। কিন্তু বেশি বয়সে যদি অজান্তেই ঘুমের মধ্যে প্রস্রাব হয়ে যায় তবে তা মোটেই হেলাফেলার বিষয় নয়। এমনকি এই সমস্যা গুরুতর হৃদরোগের লক্ষণ হতে পারে বলে মত এক দল গবেষকের।

হৃদযন্ত্রের গবেষণা সংক্রান্ত একটি আন্তর্জাতিক গবেষণাপত্রে প্রকাশিত সাম্প্রতিক একটি গবেষণা বলছে ঘুমের মধ্যে মূত্রত্যাগ বা ‘ইনভলান্টরি ইউরিনেশন ডিউরিং স্লিপ’ ‘কার্ডিয়াক অ্যারিদমিয়া’র লক্ষণ হতে পারে। ২৩ বছর বয়সি এক রোগীর আকস্মিক মৃত্যুর কারণ খুঁজতে গিয়ে এই তথ্য আবিষ্কার করেন গবেষকরা। এই সমীক্ষায় সব মিলিয়ে ৩৪৬ জন চিকিৎসক অংশ নেন। মূলত তাদের কাজের উপর ভিত্তি করেই সামগ্রিক ভাবে এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন গবেষকরা।

ভিডিওটি দেখুন

‘কার্ডিয়াক অ্যারিদমিয়া’ এমন একটি রোগ যেখানে হৃদযন্ত্রের স্বাভাবিক ছন্দ বিঘ্নিত হয়। এত দিন এই ধরনের ঘুমের মধ্যে অনিচ্ছাকৃত প্রস্রাবের কারণ হিসেবে মূত্রনালীর সংক্রমণ, পেশির দুর্বলতা, মানসিক স্বাস্থ্যের অবনতি, মৃগী, স্লিপ অ্যাপনিয়া কিংবা ডায়াবেটিসের মতো সমস্যাকে চিহ্নিত করা হত। হৃদযন্ত্রের সমস্যাও যে এই উপসর্গ ডেকে আনতে পারে তা জানার পর গবেষকদের পরামর্শ, এই লক্ষণ দেখা দিলে করতে হবে ইলেক্ট্রোকার্ডিওগ্রাম বা ইসিজি পরীক্ষা।

নিচের ভিডিওটি মিস করেন নি তো?
এই বিভাগের আরো খবর
[X]


সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত বিরহীমন ডক কম ২০১৫-২০২২