শেষ ম্যাচ জিতলেই সুপার টুয়েলভে বাংলাদেশ

Loading...

বিশ্বকাপ বাছাইপর্ব শুরুর আগে ক্রিকেটবোদ্ধারা কল্পনাও করেননি ‘বি’ গ্রুপে থাকা বাকি দলগুলোর চেয়ে তুলনামূলক শক্তিশালী দল বাংলাদেশকে মূলপর্বের টিকেট পেতে জটিল সমীকরণের মুখে পড়তে হবে। কিন্তু ওমানে বিশ্বকাপ বাছাই শুরুর পরই যেনো বদলে গেলো সকল চিত্র। প্রথম ম্যাচেই অঘটনের জন্ম দিল স্কটল্যান্ড। বাংলাদেশকে হারিয়ে মূলপর্বে যাওয়ার পথ সহজ করে ফেলে তারা। এরপর ওমানও পাপুয়া নিউ গিনির বিরুদ্ধে বড় জয় তুলে নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষ স্থান দখলে নেয়।

প্রথম ম্যাচে হারের পর নিজেদের দ্বিতীয় ম্যাচে জয়ের বিকল্প ছিল না বাংলাদেশের। ওমানকে ২৬ রানের ব্যবধানে হারিয়ে গুরুত্পূর্ণ দুই পয়েন্ট আদায় করে টাইগাররা। অন্যদিকে স্কটল্যান্ড নিজেদের দ্বিতীয় ম্যাচে পাপুয়া নিউ গিনিকে হারিয়ে আরও দুই পয়েন্ট ভরেছে নিজেদের ঝুলিতে। ‘গ্রুপ বি’ এর চার দলই ইতিমধ্যে দুইটি করে ম্যাচ খেলেছে। দুইটি করে ম্যাচ শেষে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে স্কটল্যান্ড। তাদের নেট রান রেট ০.৫৭৫। অন্যদিকে দুই ম্যাচে একটি করে জয় রয়েছে ওমান ও বাংলাদেশের। ওমানের নেট রান রেট ০.৬১৩ এবং বাংলাদেশের নেট রান রেট ০.৫০০।

এই যখন অবস্থা তখন এই তিন দলেরই অপেক্ষা করতে হচ্ছে নিজেদের শেষ ম্যাচের জন্য। যেখান থেকে বোঝা যাবে সুপার টুয়েলভে পা রাখছে কোন দুই দল। জটিল সমীকরণ মনে হলেও তিন দলের সামনেই পরিষ্কার কি করতে হবে নিজেদের শেষ ম্যাছে।

ভিডিওটি দেখুন

স্কটল্যান্ড: ওমানের বিপক্ষে শেষ ম্যাচ জিতলেই সরাসরি সুপার টুয়েলভে জায়গা করে নিবে স্কটিশরা। এর বিপরীত কিছু ঘটলে নেট রান রেটের মারপ্যাচে পড়বে তারা। তবে পাপুয়া নিউ গিনির বিপক্ষে বাংলাদেশ হারলে রান রেটের হিসেবে পড়বে না স্কটল্যান্ড। কিন্তু বাংলাদেশ জিতে গেলে এই দুই দলের মধ্যে নেট রান রেটে এগিয়ে থাকা দল চলে যাবে সুপার টুয়েলভে।

ওমান: ‘বি গ্রুপে’ নেট রান রেটে সবার চেয়ে এগিয়ে আছে ওমান। যদিও স্কটল্যান্ডের তুলনায় এক ম্যাচ কম জেতায় পয়েন্ট টেবিলে দুই নম্বরে অবস্থান করছে তারা। ওমানের শেষ ম্যাচ স্কটল্যান্ডের বিপক্ষে। এই ম্যাচ জয় পেলেই সরাসরি সুপার টুয়েলভে চলে যাবে তারা। কারণ তারা তখন টপকে যাবে স্কটল্যান্ডকে। তবে ওমান যদি স্কটল্যান্ডের বিপক্ষে হেরে যায় ও রিয়াদরা তাদের শেষ ম্যাচে পাপুয়া নিউ গিনির বিপক্ষে জিতে যায় তাহলে বাছাইপর্ব থেকে বাদ পড়বে ওমান। শেষ ১২ তে জায়গা করে নিবে বাংলাদেশ।

বাংলাদেশ: ওমান থেকে নেট রান রেট ০.১১৩ এবং স্কটল্যান্ড থেকে ০.৭৫ কম বাংলাদেশের। ওমান-স্কটল্যান্ড ম্যাচে পরাজিত দলের সাথে ব্যবধান আরো কমে আসবে টাইগারদের। তাই পাপুয়া নিউ গিনিকে মাত্র ৩ রানের ব্যবধানে হারালেই ওমান বা স্কটল্যান্ডের যেকোনো এক দলকে টপকে সুপার টুয়েলভ নিশ্চিত করে ফেলবে টাইগাররা। তাই সুপার টুয়েলভে যাওয়ার জন্য বাংলাদেশের সামনে সমীকরণটা সহজ। শেষ ম্যাচে অন্তত ৩ রানের ব্যবধানে জিততে হবে টাইগারদের। তাহলেই ওমান বা স্কটল্যান্ডের ম্যাচে পরাজিত দলকে টপকে সুপার টুয়েলভ নিশ্চিত করবে সাকিব-মুশফিকরা।

নিচের ভিডিওটি মিস করেন নি তো?
লাইক দিয়ে আমাদের সাথে থাকুন