বিশেষ মুহূর্তে সম্মতি ছাড়া ক’নড’ম অপসারণ অ’বৈধ ক্যালিফোর্নিয়ায়‍!

Loading...

৩০ বছর আগের কথা। যৌ’নক’র্মী হিসেবে কাজ শুরুর কয়েকমাসের মধ্যেই ‘গ’র্ভ’বতী হয়ে যান ম্যাক্সিন ডোগান। তিনি জানান, একজন খদ্দেরের সঙ্গে বিশেষ স’ম্পর্কে জ’ড়িয়েছি’লেন। ওই সময় খ’দ্দের তাকে না জানিয়েই কন’ড’ম খু’লে ফেলেন। আলাস্কায় ম্যাসেজ পার্লারে যৌ’নক’র্মী হিসেবে থাকা ম্যা’ক্সি’ন বিষয়টি বুঝতে পেরেই দৌড় দিয়ে বাথ’রু’মে চলে যান। তবে, যখন তিনি ঘরে ফিরে আসেন, ততক্ষণে সেই খ’দ্দের ঘ’টনাস্থ’ল থেকে চলে যায়।

তখন মাত্র ২০ বছর বয়স ম্যাক্সিন ডোগানের। যৌ’নবা’হি’ত সং’ক্র’মণ হয়েছে কি না, সে ব্যাপারে জানার জন্য একগাদা পরীক্ষা করতে বলেন চিকিৎসক। পরীক্ষায় দেখা যা’য়, সবগুলো ফল নেগেটিভ রয়েছে। এরপর ছয় সপ্তাহ গেলে ডোগান গ’র্ভপা’ত করেন। ওই সময় গ’র্ভপা’ত করতে তার তি’নশ ড’লার খরচ হয়। তারপর মা’সখা’নেক ঘরে বসে থাকতে হয়েছে তাকে। খ’দ্দের তার স’ঙ্গে যে আচরণ করেছেন, ডোগান মনে করতেন- যৌ’ন’ক’র্মীর সঙ্গে এ ধরনের আচরণ অ’বৈধ নয়। কিন্তু বর্তমানে আইন হয়েছে।

ভিডিওটি দেখুন

ডোগান বলেন, এ ধরনের আচরণের কোনো উপায় নেই এখন। ক্যালিফোর্নিয়ায় যৌ’নক’র্মী’দের সঙ্গে শা’রীরি’ক স’ম্পর্কে’র সময় তাদের সম্মতি ছাড়া ক’নড’ম অপ’সা’রণকে অ’বৈ’ধ ঘো’ষণা করা হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে বলছে, গত বৃহস্পতিবার ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসাম একটি দ্বি-পক্ষীয় বিলে স্বাক্ষর করেছেন। যেখানে যৌ’নক’র্মী’র স’ম্ম’তি ছাড়া কন”ড’ম অপসারণকে অ’বৈধ’ ঘো’ষণা দেওয়া হয়েছে। নতুন এই আইনকে ক্যােলেফোর্নিয়ায় যৌনতার সংজ্ঞার ব্যাখ্যায় যুক্ত করা হয়েছে। যা ক্যালিফোর্নিয়াকে প্রথম যুক্তরাষ্ট্রে রাজ্য বানিয়েছে, যেখানে যৌনকর্মীর সঙ্গে শারীরিক সম্পর্কের সময় তার মৌখিক সম্মতি ছাড়া কনডমের অপসারণকে ‘অবৈধ’ বলা হয়েছে।

ক্যালিফোর্নিয়ার আইনপ্রণেতা ক্রিশ্চিনা গার্সিয়া এই বিলটি উপস্থাপন করেছিলেন। গার্সিয়া বলেন, এই বিলের মাধ্যমে এটি নিশ্চিত করা হয়েছে যে, শা’রী’রিক সম্প’র্কের সময় চু’রি কেবলমাত্র অ’নৈ’তি’ক নয়; বরং অবৈ’ধ। সূত্র: বিবিসি।

নিচের ভিডিওটি মিস করেন নি তো?
লাইক দিয়ে আমাদের সাথে থাকুন