‘স্বল্পবসনা’ নারীদের কারণে আফগানিস্তানে আইপিএল নিষিদ্ধ করল তালেবান!

Loading...

ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ আইপিএল আফগানিস্তানে সম্প্রচারের বিষয়ে নিষেধাজ্ঞা জারি করেছে তালেবান। এর কারণ হিসেবে জানা গেছে, খেলা চলাকালানী সময়ে ইসলাম বিরোধী বিষয়বস্তু সম্প্রচারিত হওয়ার সম্ভাবনা। বর্তমানে তালেবানের দখলে থাকা আফগানিস্তানে প্রায় সকল ধরনের বিনোদনের ব্যবস্থাকেই নিষিদ্ধ করা হচ্ছে। তাছাড়া মেয়েদের খেলাধুলা করাকেও নিষিদ্ধ করা হয়েছে সম্পূর্ণভাবে।

‘চিয়ারলিডারস’, ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) এক চিরাচেনা চিত্র। ক্রিকেটারদের দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে প্রতি বল অন্তর অন্তর স্বল্পবসনী এই নারীদের নাচ দেখা যাচ্ছে আইপিএলের প্রথম আসর থেকে। ইসলামী শরীয়তে নারীদের এমন দৃশ্য গ্রহণযোগ্য নয়। যেকারণে আফগানিস্তানে আইপিএল সম্প্রচার নিষিদ্ধ করেছে তালেবান সরকার।

ক্ষমতায় এসে আফগানিস্তানের আচার-অনুষ্ঠানে বেশ রতবদল করছে তালেবানরা। পরিপূর্ণ ইসলামিক রাষ্ট্র তৈরির প্রয়াশে এবার আইপিএল নিষিদ্ধ করলো দেশটির সদ্য ক্ষমতায় আসা সরকার। মূলত চিয়ারলিডারদের নাচ এবং খোলা চুলের নারীদের উপস্থিতির কারণেই আফগানিস্তানে আইপিএল সম্প্রচার বন্ধের সিদ্ধান্ত নিয়েছে তালেবানরা। বিষয়টি নিশ্চিত করেছেন আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) মিডিয়া ম্যানেজার ইব্রাহিম মোমান্দ।

ভিডিওটি দেখুন

তিনি একটি টুইটার পোস্টে লিখেছেন, ‘আফগানিস্তানের জাতীয় রেডিও টেলিভিশনে আইপিএল সম্প্রচার নিষিদ্ধ ঘোষণা হলো। এখানে ইসলাম বিরোধী নানা বিষয়, যেমন মেয়েদের নৃত্য এবং খোলা চুলে মেয়েদের উপস্থিতি প্রদর্শন করা হচ্ছে।’

এবারের আইপিএলে আফগানিস্তানের রশিদ খান এবং মোহাম্মদ নবী খেলছেন সানরাইজার্স হায়দরাবাদের হয়ে। এছাড়া পাঞ্জাব কিংসের হয়ে মাঠ মাতাবেন আরেক আফগান ক্রিকেটার মুজিবুর রহমান। এর আগে আফগানিস্তানে নারী ক্রিকেট নিষিদ্ধ করেছে তালেবান সরকার। তবে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের নতুন চেয়ারম্যান আজিজুল্লাহ ফাজলি অবশ্য সুখবর দিয়েছিলেন। জানিয়েছিলেন নারীদের মাঠে ফেরা নিয়ে তারা কাজ করছেন বলে।

নিচের ভিডিওটি মিস করেন নি তো?
লাইক দিয়ে আমাদের সাথে থাকুন