পিএইচডি-মাস্টার্স ডিগ্রির কোনো দাম নেই: তালেবান শিক্ষামন্ত্রী!

Loading...

আফগানিস্তানে তালেবান ক্ষমতায় ফিরে আসার এক মাসেরও কম সময়ের মধ্যে গত মঙ্গলবার নতুন সরকার ঘোষণা করা হয়েছে। অন্তবর্তীকালের জন্য সরকার ঘোষণা করা হলেও দেশটির ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত বিশ্ব নেতারা। সরকারে গুরুত্বপূর্ণ দায়িত্ব দেওয়া হয়েছে তালেবানের কয়েকজন বর্ষীয়ান নেতা ও যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় থাকা হাক্কানি নেটওয়ার্কের নেতাদের।

তালেবান অন্তবর্তীকালীন সরকার গঠনের পর এর নতুন শিক্ষামন্ত্রী শেখ মৌলভী নুরুল্লাহ মুনিরের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। সেখানে তাকে বলতে শোনা যায়, এখন পিএইচডি এবং মাস্টার্স ডিগ্রির কোনো দাম নেই। খবর এনডিটিভি’র।

তিনি আরও বলেন, মোল্লা এবং তালেবান এখন ক্ষমতায় কিন্তু তাদের কোনো পিএইচডি এবং মাস্টার্স ডিগ্রি নেই। এমনকি হায়ার স্কুল ডিগ্রিও নেই। কিন্তু তারপরও তারা সেরা। এই ভিডিওটি ছড়িয়ে পড়ার পর ব্যাপক সমালোচনার মুখে পড়েন তালেবান সরকারের নতুন এই শিক্ষামন্ত্রী।

ভিডিওটি দেখুন

এর আগে গত সোমবার থেকে আফগানিস্তানে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নারী ও পুরুষ শিক্ষার্থীদের পর্দার আড়ালে রেখে পাঠদান শুরু হয়েছে। আফগানিস্তানের নারীরা শুধু হিজাব পরে মুখ খোলা রেখেই শিক্ষা প্রতিষ্ঠান ও কর্মক্ষেত্রে অংশ নিতে পারবে বলে এর আগে দেওয়া প্রতিশ্রুতি থেকে সরে এসে নতুন নির্দেশনা জারি করেছে তালেবান।

তালেবানের উচ্চশিক্ষা মন্ত্রণালয় ওই নির্দেশনায় আরও বলেছে, নারী শিক্ষার্থীদের ক্লাস অবশ্যই নারী শিক্ষকরা নেবেন বলে নির্দেশনায় জানানো হয়েছে। নারী শিক্ষক না থাকলে সচ্চরিত্রের বয়স্ক পুরুষ শিক্ষকরাও পড়াতে পারেন। এমনকি নারী ও পুরুষ শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে ঢোকা ও বের হওয়ার পথও আলাদা হতে হবে ওই নির্দেশনায় জানানো হয়েছে।

নিচের ভিডিওটি মিস করেন নি তো?
লাইক দিয়ে আমাদের সাথে থাকুন