সপ্তাহে একদিন ক্লাস হবে স্কুল-কলেজে!

Loading...

করোনা মহামারির জন্য দীর্ঘদিন বন্ধ থাকার পর খুলতে চলেছে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান। আগামী ১২ সেপ্টেম্বর থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেছিলেন, ১২ সেপ্টেম্বর থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুললে প্রথমে হয়তো এ বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থী এবং আগামী বছরের পরীক্ষার্থী প্রতিদিনই ক্লাস করবে। বাকি শ্রেণির ক্লাস হয়তো গোড়াতে এক দিন করে হবে। পরে অবস্থা বুঝে ধীরে ধীরে তা বাড়ানো হবে। একই সঙ্গে অনলাইন ও টেলিভিশনের ক্লাসও চলবে।

এদিকে শনিবার (৪ সেপ্টেম্বর) দুপুরে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের ওয়ান স্টপ ইমার্জেন্সি কেয়ারের উদ্বোধন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে আপাতত শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে একদিন করে ক্লাস নেওয়ার পরিকল্পনা করছে সরকার।

ভিডিওটি দেখুন

তিনি বলেন, করোনার প্রথম থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো অনলাইন, অফলাইনে তাদের শিক্ষা কার্যক্রম চালিয়ে নিলেও তা যথেষ্ঠ ছিলো না।

শিক্ষার্থীদের স্বশরীরে ক্লাসে ফিরিয়ে আনতে সরকার শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলে দিতে যে তারিখ ঘোষণা করেছে সে অনুযায়ী ক্লাস শুরু হবে।

আপাতত একদিন করে ক্লাস নেওয়ার পরিকল্পনা থাকলেও আলোচনার মাধ্যমে সময় আরো বাড়ানো যায় কিনা তা নিয়ে আলোচনা করা হবে।

তবে সংক্ষিপ্ত সিলেবাসে যথাসময়ে এসএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে নেওয়া এখন প্রধান লক্ষ্য বলে জানান তিনি।

তিনি আরও বলেন, এই মুহূর্তে প্রাথমিকভাবে আমাদের চিন্তা হচ্ছে, করোনার সংক্রমণ হার নিয়ন্ত্রণে রাখা। সংক্রমণ হার এখন নিয়ন্ত্রণের মধ্যে আছে। স্বাস্থ্য খাতের ওপর তেমন চাপ পড়ছে না।

নিচের ভিডিওটি মিস করেন নি তো?
লাইক দিয়ে আমাদের সাথে থাকুন