দখলকৃত অঞ্চলগুলোয় নতুন আইন চালু করল তালেবান !!

Loading...

আফ’গানি’স্তানে দখল করা অঞ্চলগুলোতে শরিয়াহ শাসন চালু করেছে তা’লেবা’ন। স্থানীয় সংবাদমাধ্যম আরিয়ানা নিউজ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। সংবাদমাধ্যমটি জানিয়েছে, আ’ফগা’ন পুরুষদের দাঁড়ি রাখতে, নারীদের পুরুষ অভিভাবক ব্যতীত বাড়ির বাইরে যাওয়ায় নি’ষেধা’জ্ঞা এবং বিয়ের দেনমোহর ও যৌতুক সংক্রান্ত বিধিনিষেধ জারি করেছে তা’লেবা’ন।

এ ধরনের বিধিবিধান জারির মাধ্যমে ৯০ দশকের ক’ট্টো’র শা’সনের দিকেই তা’লেবা’ন প্রত্যাবর্তন করছে। ওই সময় শা’স্তি হিসেবে পাথর ছুঁ’ড়ে মৃ’ত্যুদ-ণ্ড কার্যকর, চু’রি’র দা’য়ে হাত কে’টে দেও’য়ার বিধান ছিল। আ’ফগানি’স্তানের তাখার প্রদেশের সমাজকর্মী মে’রাজু’দ্দিন বলেন, তা’লেবা’নরা পুরুষদের দাড়ি বড় করতে বাধ্য করছে। পাশাপাশি অনুমোদিত নয় এমন স্টাইলে চুল কাটতেও নি’ষেধা’জ্ঞা দিয়েছে।

ভিডিওটি দেখুন

তারা নারীদের পুরুষ অভিভাবক ছাড়া বাড়ি থেকে বের হতে নি’ষেধ করেছে। এমনকি কোন তথ্যপ্রমাণ ছাড়াই কাউকে বিচা’রের সম্মুখীন করছে। তাখার রাজ্যের কাউন্সিলের সদস্য মোহাম্মাদ আযম আফযালী বলেন, তা’লেবা’নের দখলকৃত অঞ্চলগুলোতে মানবাধিকার ল’ঙ্ঘিত হ’চ্ছে।

সেখানে মেডিক্যাল-ক্লিনিক, শিক্ষাপ্রতিষ্ঠানগুলো দীর্ঘদিন ধরে বন্ধ রয়ে’ছে। সেখানে বর্তমানে নাগরিক সেবার অস্তি’ত্ব নেই। গভর্নর আবদুল্লাহ কারলুক বলেন, তা’লেবা’নরা তাদের দ’খলকৃত এলাকায় বহু সরকারি স্থাপনা ধ্বং’স করে ফে’লেছে। তালেবান অবশ্য এসব অভি’যোগ অস্বীকার করে জানিয়েছে, তাদের বিরুদ্ধে অ’পপ্রচার করা হচ্ছে।

নিচের ভিডিওটি মিস করেন নি তো?
লাইক দিয়ে আমাদের সাথে থাকুন