চীনে শুরু হচ্ছে ১০ দিনব্যাপী বার্ষিক কুকুর খাও’য়ার উৎসব!

Loading...

চীনের দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় গুয়ানজি প্রদেশের ইউলিন শহরে শুরু হতে যাচ্ছে কু;কুরের মাং;;স খাও;য়ার উৎসব। ঐতিহ্য অনুযায়ী শহরবাসী লিচুর সঙ্গে কু;কুরের মাং;স মি;লিয়ে খাবে। তাদের বি;শ্বাস, কুকু;রের মাং;স খেলে সুস্থ থাকা যায় এবং বিভিন্ন রোগ-ব্যাধি থেকে মুক্তি পাওয়া যায়।

যদিও প;শু অ;ধিকার কর্মীরা বার;বার এই উৎসব ব;ন্ধের আ;হ্বান জানিয়েছে। তবু এ উৎসবে ৫ হা;জার কু;কুর হ;ত্যা; করা হবে এবং সেগু;লো ১০ দিন ধরে খাওয়া হবে।

করোনা আবহে বারবার প্রশ্ন উঠেছিল চীনাদের অস্বাস্থ্যকর খা;দ্যভ্যা;স নিয়ে। তবে বেপ;রোয়া চীন। সরকারের প্রা;ণী স;ম্পদ উ;ন্নয়ন ও ক;রোনায় স্বাস্থ্য ব্যবস্থার নিয়মকে প্রকাশ্যে বুড়ো আঙুল দেখিয়েই চীনের ইউলিন শহরে শুরু হচ্ছে এ বার্ষি;ক কু;কু;রের মাং;স উৎসব। চীনের এই ড;গ মি;ট ফে;স্টিভ্যা;ল নিয়ে অনেক সমা;লোচ;না আছে। এখানে প;শুর সঙ্গে নি;ষ্ঠুর;তা চলে এবং স্বা;স্থ্য ঝুঁ;কিও আছে।

কিন্তু এ ফেস্টিভ্যাল বন্ধে কর্তৃপক্ষের কোনো মাথাব্যথা নেই। শহরটিতে এখন হ;ত্যা;র জন্য কু;কুর জড়ো করা হচ্ছে। দ্য মি;রর-এর প্র;তিবেদন অনু;যায়ী, উৎ;সব শুরু হওয়ার অ;নেক আগে থে;কেই গু;য়াং;শি প্রদে;শের ইউলিনে হ;ত্যা; করা কু;কুর;ছা;না বিক্রি শুরু হয়েছে।

হিউ;ম্যা;ন সো;সাইটি ইন্টা;রন্যাশ;নালের মতে, প্রাণী অধি;কার ক;র্মীরা সেখা;নকার বাজা;রের বি;ভিন্ন স্থা;নে হ;ত্যা ক;রা কু;কু;র বি;ক্রি হতে দেখেছেন। হি;উম্যা;ন সোসা;ইটি ইন্টা;রন্যাশ;নালের (এ;চএসআই) চীন নীতি বিশে;ষজ্ঞ ড. পি;টার লি বলেছেন,

করোনাকালে উৎসবের নামে জনবহুল বা;জার এবং রে;স্তোঁরাগুলোতে কুকু;রের মাং;স কেনা;বেচা এবং খাও;য়ার জন্য গণস;মাবেশকে অনুমতি দেওয়া জন;স্বাস্থ্যের একটি ঝুঁ;কি তৈরি করেছে। চীনের দুটি শহর শেনঝেন এবং ঝুহাই করোনাভাইরাস মহামারির পরিপ্রেক্ষিতে কুকুর খাওয়া নিষিদ্ধ করেছে।

ভিডিওটি দেখুন

২০২০ সালের ফেব্রুয়ারির শেষের দিকে চীন বন্য প্রাণী বেচাকেনার ওপর সাময়িক নিষে;ধাজ্ঞা; জারি করে। কারণ এটি ব্যাপ;ক;ভাবে বিশ্বা;স করা হয় যে বাদু;ড় থেকে করো;না ভাই;রাস ছড়ি;য়েছে।

১০ বছর আগে লন্ডনে শুরু হওয়া নোটো;ডগমি;ট দাতব্য প্রতি;ষ্ঠানের প্রধান নি;র্বাহী কর্মকর্তা জু;লিয়া ডি ক্যাডে;নেট বলেন, ইউলিন কর্তৃপক্ষ স্পষ্ট করে দিয়েছে যে প;শু;দে;র জী;বি;ত হ;ত্যা; এ;খন অ;বৈ;ধ এবং এটা করলে ব;ড় জ;রিমা;না;র স;ম্মু;খীন হ;তে হবে।

আমরা তাদের এই নতুন আই;নটি অবি;ল;ম্বে প্রয়োগ ক;রার আহ্বা;ন জা;নাচ্ছি। ২০২০ সালের পরিসং;খ্যান অনুযায়ী, চীন প্রতি বছর ১০ মিলিয়ন কু;কু;র হ;ত্যা করে। ২০১৯ সালের ইউ;লিন ড;গ মি;ট ফেস্টি;ভ্যা;লের ফু;টেজে দেখা গেছে, একটি কু;কুর;কে জী;ব;ন্ত জ্বা;লি;য়ে দেওয়া হ;য়ে;ছে, যা সা;রা বি;শ্বে ক্ষো;ভে;র সৃ;ষ্টি করে।

চীন সরকা;রের আইন অ;নুযায়ী দে;শটিতে ব;ণ্য;প্রা;ণীর সুর;ক্ষা;র জন্য বি;ক্রি নি;ষি;দ্ধ ক;রা হয়েছে কু;কু;র ও বা;দু;ড়। কিন্তু সেই নি;ষেধা;জ্ঞা;র তো;য়া;ক্কা না করেই শুরু হচ্ছে কু;কুর নি;ধনে;র ম;হায;;জ্ঞ।

এই উৎসবের তী;ব্র বি;রো;ধিতা করে আসছে;ন প;শু;প্রেমী;রা। চীনের হিউ;ম্যান সো;সাইটি ইন্টারন্যা;শনাল না;মে এক প;শুপ্রে;মী সংগঠনের বিশে;ষজ্ঞ পি;টা;র লি জানিয়েছেন, ‘উৎ;সবের নামে ভি;ড়ে;ঠা;সা বাজার ও রে;স্তো;রাঁয় কু;কুরে;র মাং;স বিক্রির এই আয়ো;জন জ;নস্বা;স্থ্য নি;রাপত্তা;য় বড়;সড় বি;পদ ডে;কে আনতে পারে।’

চীনের মাং;সপ্রী;তির জে;রে করো;নাভা;ইরাস সং;ক্রমণের উৎপ;ত্তি হয়ে;ছে, এই মত;বাদে বি;শ্বাসী;রা আন্ত;র্জাতিক স্ত;রে প্রবল আ;পত্তি আগে;ই তুলে;ছেন। তার ;জেরে খাদ্যের প্রয়ো;জ;নে বন্য;প্রা;ণী কেনা;বে;চার উপর নিষে;ধা;জ্ঞা আ;রোপ করে বে;ইজিং। কিন্তু তা যে জন;সাধারণে;র ওপর বিশেষ প্র;ভাব বি;স্তার কর;তে পা;রেনি, তা বারবা;র প্রমা;ণিত হচ্ছে।

নিচের ভিডিওটি মিস করেন নি তো?
লাইক দিয়ে আমাদের সাথে থাকুন