ফি’লি’স্তিনি হ’ত্যা’য় যু’ক্তরা’ষ্ট্রও সমা’ন দা’য়ী: হা’মাস!

Loading...

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যা’ন্টনি ব্লিঙ্কেনের বক্তব্যের নি’ন্দা জানিয়ে বিবৃতি দিয়েছে হা’মাস। বিবৃতিতে বলা হয়েছে, ফি’লিস্তিনি জনগ’ণকে হ’ত্যা’র জন্য যুক্ত’রা’ষ্ট্রও সমা’নভাবে দা’য়ী। কারণ ই’সরায়ে’লের প্রতি তাদের পূর্ণ স’মর্থ’ন রয়েছে। খবর পা’র্সটু’ডের।

মঙ্গলবার (৮ জুন) ব্লিঙ্কেন ফি’লিস্তি’নি জনগণের ওপর তে’ল আ’বিবের দমন অ’ভিযা’নকে ‘আ’ত্মর’ক্ষা’ বলে উ’ল্লেখ করেন। এছাড়া ই’সরা’য়েলের প্রতি আমেরিকার পূর্ণ সম’র্থন অ’ব্যাহত থাকবে বলে ঘোষ’ণা দেন। একইস’ঙ্গে ই’সরা’য়েলের নিরা’পত্তা র’ক্ষা’র আ’য়’রন ডো’ম প্র’তির’ক্ষা ব্য’বস্থা শ’ক্তিশা’লী ক’রার সি’দ্ধা’ন্তের কথা জানান।

এ প্রসঙ্গে হা’মা’স তাদের বি’বৃতি’তে আরও জানায়, যু’ক্তরা’ষ্ট্র যদি মধ্য’প্রা’চ্যে শা’ন্তি ও স্থি’তিশী’লতা প্র’তিষ্ঠার দাবি’তে আ’ন্তরিক হয় তবে তাকে স্বাধী’নচে’তা ফি’লিস্তি’নি জাতির আ’শা-আকা’ঙ্ক্ষা’র প্রতি সম্মান জানাতে হবে।

ভিডিওটি দেখুন

গত মাসে শে’খ জারাহ দ’খল নিয়ে সংঘ’র্ষে ইস’রায়ে’ল-ফি’লিস্তি’ন যু’দ্ধ শুরু হয়। শুরু হয় ফি’লিস্তি’নের ওপর দ’মন-পী’ড়ন। অনেকে এলাকা ছা’ড়েন। অনেকের নামেই মা’মলা হয়; যা আন্ত’র্জাতিক মহ’লের দৃষ্টি কা’ড়ে। সোচ্চার হয় মুস’লিম বি’শ্ব এবং তোপের মুখে পড়ে যুক্ত’রাষ্ট্র ও জাতি’সংঘের ভূ’মিকা।

১০ মে থেকে ১১ দিন সংঘাত চলার পর ২০ মার্চ রাতে যুদ্ধবিরতির ঘোষণা আসে। যু’দ্ধচলা’কালে গাজা উ’পত্য’কায় ফি’লিস্তি’নিদের স্থাপনায় বি’মান হাম’লা চালা’য় ই’সরায়ে’ল। হাম’লায় অ’ন্তত ২৩২ ফি’লিস্তি’নি নি’হত হয়েছেন, যাদের মধ্যে ৬৫ শি’শু রয়েছে। অ’পরদিকে ইস’রায়েলে হা’মাসের ছো’ড়া রকে’টে ১২ জন নি’হত হয়েছেন।

নিচের ভিডিওটি মিস করেন নি তো?
লাইক দিয়ে আমাদের সাথে থাকুন