খুলনায় সৌন্দর্য ছড়াচ্ছে দৃষ্টিনন্দন মডেল মসজিদ!

Loading...

খুলনা আলিয়া মাদরাসায় দৃষ্টিনন্দন জেলা মডেল মসজিদের উদ্বোধন হবে ১০ জুন। শেষ মুহূর্তের চলছে ঘষামাজা ও রঙয়ের কাজ।

২০১৮ সালের ৫ এপ্রিল মসজিদটির নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১৫ কোটি টাকা ব্যয়ে নির্মিত এই মসজিদ কমপ্লেক্সটি দাঁড়িয়ে রয়েছে ৩৭ হাজার ৪০০ স্কয়ার ফিট জায়গার ওপর। দৃষ্টিনন্দন মসজিদটির শোভা বৃদ্ধি করেছে ১০৯ ফুট সুউচ্চ মিনার।

কমপ্লেক্সটিতে রয়েছে আধুনিক সব সুবিধা। নারী ও পুরুষ মুসল্লিদের জন্য রাখা হয়েছে পৃথকভাবে নামাজ আদায়ের

ব্যবস্থা। লিফট, লাইব্রেরি, অডিটোরিয়াম, নিজস্ব বিদ্যুৎ ব্যবস্থা, শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষ, গাড়ি পার্কিং, মরদেহ গোসলের স্থানসহ অগ্নিনির্বাপক যন্ত্র।

মসজিদ কমপ্লেক্স নির্মাণের দায়িত্বে থাকা এস এম বিল্ডার্স এর ম্যানেজার খাঁন আকরাম জানান, নিচতলার আয়তন ১২০০ স্কয়ার ফুট। সেখানে রয়েছে লাশবাহী ফ্রিজার ভ্যানসহ ১৩টি গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা। লাশ গোসল করানোর

আলাদা কক্ষ, আটটি টয়লেট, একটি রান্নাঘর, লাইব্রেরিসহ একটি কনফারেন্স রুম। ১ম, ২য় ও ৩য় তলার প্রতিটির আয়তন ৭৮০০ স্কয়ার ফুট। প্রথম তলাটি মূলত নামাজের স্থান।

ভিডিওটি দেখুন

মসজিদতে একসঙ্গে নামাজ আদায় করতে পারবেন এক হাজার মুসল্লি। ২য় তলায় নারীদের নামাজের ব্যবস্থা রয়েছে। সেখানে একসঙ্গে সাড়ে তিনশ নারী জামাতে নামাজ আদায় করতে পারবেন। এছাড়া থাকছে কনফারেন্স রুম, ইসলামিক ফাউন্ডেশনের অফিস।

তৃতীয় তলায় রয়েছে ইমাম, খাদেম ও মুয়াজ্জিনদের থাকার ঘর। অতিথিদের জন্যও রয়েছে ২টি রুম। মসজিদের মডেল অনুযায়ী অবকাঠামো নির্মাণ শেষ হলেও লিফট ও সৌন্দর্য বর্ধনে গাছ লাগানোর কাজ চলছে। রঙিন থাই গ্লাস আর

তারার নকশা করা লোহার কারুকাজে ফুটে উঠেছে ভবনের বাইরের সৌন্দর্য। ভেতরে রয়েছে চকচকে টাইলসের মেঝে। রাতের বেলা নানা রঙের লাইটের আলো টাইলসে প্রতিফলিত হয়ে ছড়াচ্ছে বিকিরণ।

দামি লাইটের ব্যবহার রাতের আধারে মসজিদের সৌন্দর্য বহুগুণ বাড়িয়ে তুলেছে। সিডির উপরের স্পট লাইট ও চারপাশের সাদা বাতিগুলো দৃষ্টিকে মোহাবিষ্ট করে রাখে।

খুলনা গণপূর্ত বিভাগ-১ এর নির্বাহী প্রকৌশলী লতিফুল ইসলাম জানান, মসজিদ কমপ্লেক্সের কাজ শেষপর্যায়ে। ১০ জুন ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে এটা উদ্বোধন করবেন বলে আশা করা যাচ্ছে।

নিচের ভিডিওটি মিস করেন নি তো?
লাইক দিয়ে আমাদের সাথে থাকুন