কানাডায় মুসলিম পরি’বারের চার’জনকে গাড়িচা’পায় হ’ত্যা, যা বললেন ট্রুডো!

Loading...

কা’না’ডার ওন্টা’রিও প্রদে’শে এক মুস’লিম পরি’বারে’র চার সদ’স্যকে গা’ড়ি’চা’পা দিয়ে হ’ত্যা’ করে’ছে এক যু’বক। এই ঘ’ট’নায় আ’হ’ত হয়ে’ছেন ৯ ব’ছর বয়’সী এক শি’শুও। গু’রু’তর অব’স্থা উ’দ্ধা’র করে তাকে হাস’পাতা’লে ভর্তি করা হয়েছে।

সোম’বার সন্ধ্যা’য় টর’ন্টোর প্রায় ২০০ কিলো’মি’টার দ’ক্ষিণ-পশ্চি’মে ল’ন্ডন শহ’রে এক’টি রা’স্তা পার হও’য়ার জন্য অ’পে’ক্ষায় থাকা ওই পরি’বারের সদস্য’দের চাপা দেন ওই যুব’ক।

নি’হ’ত’দের মধ্যে ৭৪ ও ৪৪ ব’ছর বয়’সী দুই’জন না’রী ছি’লেন। এছা’ড়া নি’হ’ত হন ১৫ বছ’রের এক কি’শোরী এবং ৪৬ বছ’রের এক ব্যক্তি। খবর আল জা’জিরা ও বিসি’সির। না’থানি’য়াল ভে’ল্ট’ম্যা’ন নামের ওই হা’ম’লা’কা’রীর বয়স ২০ বছর।

পূর্ব’পরি’ক’ল্পিত’ভাবে তিনি এ হা’ম’লা’টি চালি’য়েছেন, যা’কে বি’দ্বে’ষমূ’লক অ’প’রাধ হি’সেবে দেখ’ছেন অ’নেকে। হা’ম’লার প’র ঘট’না’স্থল থে’কেই না’থা’নিয়াল’কে আ’ট’ক ক’রেছে কানা’ডি’য়ান পু’লি’শ। তবে হাম’লা’কা’রী কোন ঘৃ’ণ্য গো’ষ্ঠীর সদ’স্য কিনা তা এখ’নো পর্য’ন্ত নি’শ্চিত হওয়া যায়নি।

ল’ন্ড’ন পু’লি’শ বি’ভাগের প্র’ধান ক’র্মক’র্তা স্টে’ফেন উ’ইলি’য়াম’স বলেন, খবর পে’য়েই স্থা’নী’য় পু’লি’শ ঘট’নাস্থ’লে উপ’স্থিত হয়। তারা তড়িৎ ব্যবস্থা নিয়েছে। ই’তো’মধ্যে তদন্ত শুরু হ’য়েছে। নি’হ’ত’দের সবাই মুস’লিম ও তা’দের হ’ত্যা করা হয়েছে, ধর্মী’য় বিশ্বা’সের কারণে।

ভিডিওটি দেখুন

এ ঘট’নায় নি’ন্দা জা’নি’য়ে’ছেন স্থা’নীয় মেয়রের পাশা’পাশি কা’না’ডার প্রধান’মন্ত্রী জা’স্টিন ট্রু’ডো। ঘট’নার পর জা’স্টিন ট্রুডো একটি টুইট বা’র্তায় লি’খে’ছেন, এই সং’বাদ দ্বা’রা তিনি ‘আ’ত’ঙ্কিত’।

কানা’ডার প্রধা’নম’ন্ত্রী আরও লিখে’ছেন, ‘আমাদের কোনও সম্প্র’দায়ের মধ্যে ইসলা’ম’ফো’বিয়ার কোনও স্থান নে’ই। এই ঘৃ’ণা কু’খ্যাত এবং নি’ন্দা’নীয়- এবং এটি ব’ন্ধ করা উচিত।’

দ্যা গার্ডি’য়ান’কে দে’ওয়া সা’ক্ষাৎ’কারে ন্যা’শনাল কাউ’ন্সিল অফ কানা’ডিয়ান মুস’লি’মসের সিইও মো’স্তফা ফারুক জানান, খবরটি শোনার পর তিনি স্ত’ম্ভি’ত হয়ে পড়ে’ছিলেন।

তিনি আরও জা’নান, এই পরি’বা’রটি সেখানে দী’র্ঘ’দিন যাবত বস’বাস করে আসছিল এবং সেখা’নকার মুস’লিম কমিউ’নি’টিতে এই পরি’বারের সদ’রা সকলের ভালো’বাসার ও প্রিয় ছিল।

নিচের ভিডিওটি মিস করেন নি তো?
লাইক দিয়ে আমাদের সাথে থাকুন