১০ লক্ষণ দেখে বুঝবেন আপনার করোনা হয়ে সেরে গেছে!

Loading...

করোনা ভাইরাসের আঘাতে বিপর্যস্ত বিশ্ব- এ খবর পুরোনো। নতুন খবর, ইতিমধ্যে বিশ্বব্যাপী ভাইরাসটির ভ্যাকসিন সরবরাহ ও প্রয়োগ শুরু হয়েছে। তবে, অনেকের মধ্যে ভ্যাকসিন নিয়ে অনাগ্রহ দেখা যাচ্ছে। কেউ কেউ ভাবছেন কোভিড-১৯ আক্রান্ত হয়ে তা বুঝে ওঠার আগেই হয়তো তারা সেরে উঠেছেন।

কোভিড-১৯ ভাইরাসটির সংক্রমণ ও উপসর্গ বিষয়ক বিভিন্ন গবেষণা থেকে ইতিমধ্যে জানা গেছে, প্রতি পাঁচজনের একজন কোভিড-১৯ আক্রান্ত রোগির শরীরে কোনো উপসর্গ প্রকাশ পায় না।

চলতি সপ্তাহে ‘পাবলিক হেলথ ইংল্যান্ড’ (পিএচই) জাতীয়ভাবে স্বাস্থ্যসেবায় কর্মরত ২১০০০ স্বাস্থ্যকর্মীর ওপর পরিচালিত এক জরিপের ফল প্রকাশ করে। এতে দেখা যায়, ৯০ শতাংশ আক্রান্তদের মধ্যে সুস্থ হওয়ার ৫ মাসের মধ্যে করোনার কোনো উপসর্গ দেখা যায়নি।

ভিডিওটি দেখুন

পিএচইর তথ্যমতে, জরিপের উপাত্ত সংগ্রহের সময় তারা হাজার হাজার উপসর্গহীন আক্রান্ত পেয়েছেন। অনেক বিশেষজ্ঞের মতে, আক্রান্ত অসংখ্য ব্যক্তি ঠান্ডা ও ফ্লুজনিত অসুস্থতায় ভুগে করোনা ভাইরাসের অ্যান্টিবডি শরীরে তৈরি করে ফেলছেন।

ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মিররের রিপোর্ট অনুযায়ী, আপনি যদি করোনা টেস্ট না করে থাকেন এবং শরীরে এ উপসর্গগুলো থাকে, তাহলে ধরে নেওয়া যায় আপনার শরীর এ ভাইরাসের বিরুদ্ধে রোগ প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলেছে-

স্মৃতি ভ্রম ও মস্তিষ্কে বিভ্রাট, কোভিড টাং (আলসার), পাকস্থলীর পীড়া, চোখের সংক্রমণ, ক্লান্তি ও অবসাদ, ঘন ঘন শ্বাস নেয়া, চুল পড়া, উদ্বেগ ও অনিদ্রা, কানে কম শোনা, ঝিমানো ও অতিরিক্ত দুর্বল হওয়া

নিচের ভিডিওটি মিস করেন নি তো?
লাইক দিয়ে আমাদের সাথে থাকুন