আরব আমিরাতে ৪ই ডিসেম্বর হতে মসজিদে জুমার নামাজ পড়ার ঘোষণা দিয়েছে!

Loading...

আসছে আগামী ৪ ডিসেম্বর থেকে সংযুক্ত আরব আমিরাতে পুনরায় জুমার নামাজ চালু হচ্ছে। দেশটির সরকার স্বাস্থ্যবিধি মেনে আগামী ৪ ডিসেম্বর থেকে মসজিদে জুমার নামাজের অনুমতি দিয়েছে।

মঙ্গলবার (২৪ নভেম্বর) স্থানীয় গণমাধ্যমে এই তথ্য জানানো হয়, ১ জুলাই থেকে মসজিদ চালু হয় আর আগামী ৪ ডিসেম্বর থেকে জুমার জন্য অনুমতি দিলেও মানতে হবে আন্তর্জাতিক স্বাস্থ্যবিধির নিয়ম। – আল আরাবিয়া

কোভিড-১৯ এর কারণে ১৬ মার্চ ‘ দ্য জেনারেল অথরিট অব ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড এনডাওমেন্টসের ঘোষণা মোতাবেক বন্ধ রাখা হয় দেশটির সব মসজিদ। এদিকে দেশটির আইন অনুযায়ী প্রতি দুই সারির মধ্যে একটি ফাঁকা সারি রাখতে হবে।

ভিডিওটি দেখুন

প্রতি দুই ব্যক্তির মধ্যে ১.৫ মিটার ফাঁক রাখতে হবে। মাস্ক ও গ্লাভস বাধ্যতামূলক। নামাজের জন্য মুসল্লা বা নামাজের চাদর বাসা থেকে নিয়ে আসতে হবে। মসজিদগুলোতে ধারণ ক্ষমতার ৩০ শতাংশ মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। খুতবার ৩০ মিনিট আগে মসজিদ খুলে দেয়া হবে এবং নামাজের ৩০ মিনিট পরে বন্ধ হবে।

খুতবা ও প্রার্থনা মোট ১০ মিনিট চলবে। মসজিদে অজু ও ওয়াশরুম বন্ধ থাকবে। মুসল্লিদের বাড়ি থেকে অজু করে

আসার পরামর্শ দেয়া হয়েছে। অন্য ওয়াক্ত নামাজের জন্য- মসজিদগুলো মাগরিব (সূর্যাস্ত) বাদে নামাজের ১৫ মিনিট আগে খোলা হবে, নামাজের ১০ মিনিট পর বন্ধ করতে হবে।

নিচের ভিডিওটি মিস করেন নি তো?
লাইক দিয়ে আমাদের সাথে থাকুন