আর্মেনি’য়ার কাছে থেকে তিনটি শহর, তিনটি এলাকা ও ১৩৩ টি গ্রাম ‘দ’খ’ল মু’ক্ত’ কর’ল আজা’রবাইজা’ন

Loading...

নাগার্নো-কারাবাখ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যকার এক মাস ধরে চলমান ‘যু’দ্ধে আজারবাই’জা’নের সেনা’বাহি’নী দখ’লদা’র আর্মেনিয়ার কাছ থেকে এখন পর্যন্ত তিনটি শহর, তিনটি এলাকা ও ১৩৩ টি গ্রাম দখল মু’ক্ত’ করে।

এগুলোর মধ্যে জাবরাইল জেলা শহর ও এই জেলার ৫০টি গ্রাম, ফুজুলি জেলা শহর ও এর ৩০ গ্রাম, জাঙ্গিলান শহর মিনজিভান, আগাবেন্দ এলাকা ও ৩২ গ্রাম নিজেদের দখলে নেয়। এছাড়াও হাদরুত এলাকা, খোজাভেন্দ জেলার ১৮টি গ্রাম ও তাতার জেলার তিনটি গ্রাম আজারবাইজানের দখলে আসে। কৌশলগত গুরুত্বপূর্ণ আগদের জেলা ও মুরভড্যাগও আ’জেরি সে’না’দে’র দ’খ’লে আসে বলে জানায় আজারবাই’জান।

এদিকে ২৬ অক্টোবর শুরু হওয়া ‘যু”দ্ধবি’রতি’ ভ’ঙ্গ’ করে আজার’বাইজা’নের বেস’মা’রিক এলা’কা’য় ‘হাম’লা চালা’চ্ছে আ’র্মেনি’য়া। গত ২৭-২৭ অক্টোবর চালানো ‘হাম’লা’য় ২৬ বে’সমা’রি’ক না’গরি’ক নি’হ’ত হয়েছে বলে জানিয়েছে আজা’রবা’ইজান।

বিশাল এলাকা আ’জারবাই’জানের দখ’লে: নাগা’র্নো-কারা’বাখ নিয়ে আ’র্মেনি’য়া ও আজা’রবাইজানের মধ্য’কার এক মাস ধরে চলমা’ন যু’দ্ধে’ আজার’বাইজা’নের সেনা’বা’হিনী দখ’ল’দার আ’র্মে’নিয়ার কাছ থেকে এখন পর্যন্ত তিনটি শহর, তিনটি এলাকা ও ১৩৩ টি গ্রাম দ’খ’ল মু’ক্ত’ করে।

ভিডিওটি দেখুন

এগুলোর মধ্যে জাবরাইল জেলা শহর ও এই জেলার ৫০টি গ্রাম, ফুজুলি জেলা শহর ও এর ৩০ গ্রাম, জাঙ্গিলান শহর মিনজিভান, আগাবেন্দ এলাকা ও ৩২ গ্রাম নিজেদের ‘দখ’লে নেয়।

এছাড়াও হাদরুত এলাকা, খোজাভেন্দ জেলার ১৮টি গ্রাম ও তাতার জেলার তিনটি গ্রাম আজারবাইজানের দ’খ’লে আসে। কৌশলগত গুরুত্বপূর্ণ আগদের জেলা ও মুর’ভড্যা’গও আ’জেরি সে’না’দের দ’খ’লে আসে বলে জানায় আজা’রবাইজা’ন।

এদিকে ২৬ অক্টোবর শুরু হওয়া ‘যু’দ্ধ’বিরতি ভঙ্গ করে আ’জারবাই’জানের বেস’মারি’ক এলাকায় হামলা চা’লা’চ্ছে আর্মেনিয়া। গত ২৭-২৭ অক্টোবর চালানো হা’ম’লায় ২৬ বে’সমা’রিক নাগরি’ক নিহত হয়েছে বলে জানিয়েছে আ’জার’বাইজা’ন।

নাগার্নো-কারাবাখ অঞ্চলটি আন্তর্জাতিকভাবে আজা’রবাইজা’নের ভূখণ্ড হিসেবে ‘স্বীকৃ’ত। তবে ওই অ’ঞ্চলটি জাতিগ’ত আর্মেনী’য়রা ১৯৯০’র দ’শক থেকে নি’য়ন্ত্র’ণ’ করছে। এবা’র নিজে’দের এই ভূ’খ’ণ্ড দ’খ’লে নি’তে সেপ্টে’ম্বরের ২৭ তারিখ থেকে আ’র্মে’নিয়া’র বি’রু’দ্ধে অ’ভি’যান শু’রু করে আজা’রবা’ইজান। সূত্র : অ্যাজভিশন

নিচের ভিডিওটি মিস করেন নি তো?
লাইক দিয়ে আমাদের সাথে থাকুন