ঈদে বাস ও ট্রেন চলাচল নিয়ে সুখবর!

Loading...

ক’রোনা’র প্রায় চার মাস হতে চললো বাং’লাদেশে। এই প্রাণঘাতী মহামারির ফলে রঙ হারিয়েছে ধর্মীয় উৎসব থেকে শুরু করে দেশী’য় সকল উৎসব। মুসলমানদের বছরে দুটি উৎসব ঈদুল ফিতর ও ঈদুল আ’জহা। এই দুই ঈদে শহর থেকে গ্রামে যাওয়া মানু’ষের উপচে পড়া ভিড় থা’কে বাস, লঞ্চ ও রেল পথে। তবে চলতি বছরের ঈদুল ফিতর কে’টেছে উৎসব বিহীন। ঈদুল আজহাও একই’ভাবে কাটবে বলে মনে কর’ছেন সাধারণ মানুষ’জন।

কেননা, মানু’ষের আয়-রোজ’গার যেমন কমেছে, তেমনি ভাবে কমে’ছে গণপ’রিবহ’নের সংখ্যাও। সর’কার সী’মিত আ’কারে গণপ’রিবহন চালু করার অনু’মতি দিলেও ঈদ যাত্রার জন্য তা য’থেষ্ট না বলে মনে কর’ছেন পরিবহন সংশ্লিষ্টরা। ঈদে ভ্র’মণ নিরুৎসাহিত করতে বর্তমানে যে ১৭টি ট্রে’ন চলছে সেই সংখ্যা’ই বহাল থাকবে বলে জানি’য়েছেন রেলপথ মন্ত্র’ণাল’য়ের সিনি’য়র তথ্য অফিসার মো. শরিফুল আলম।

তিনি বলেন, ঈদ উপল’ক্ষে আমরা ট্রেনের সংখ্যা বাড়া’বো না। অন্যা’ন্য বছর যেভা’বে ঈদের অগ্রিম টিকি’ট বি’ক্রি হয় এবার তেমন হবে। স্বাভাবি’কভাবে রে’লের কার্য’ক্রম চলবে।

ভিডিওটি দেখুন


ট্রেন
ঈদের স’ময় যদি যা’ত্রীর চাপ বেড়ে যায় তখন আপ’নারা কী করবেন? প্রশ্নের জ’বাবে তিনি বলেন, ক’রো’নার কারণে এবার সেই রকম হও’য়ার সম্ভা’বনা কম। যাত্রী’র চা’প বাড়’লেও আমা’দের বিশেষ কোন পরিক’ল্পনা নেই।

এদিকে, বাংলা’দেশ সড়ক পরি’বহন মালিক স’মিতির মহা’সচিব খ’ন্দকার এনায়েত উল্লাহ বলেন, এখন যে নি’র্দেশনা আছে, পঞ্চাশ শ’তাংশ যাত্রী নিয়ে চ’লাচল করার জন্য তখনও এই নির্দে’শনা থাক’লে আমরা পঞ্চাশ শতাংশ যাত্রী নিয়ে চলাচল করবো।

আমা’দের পর্যাপ্ত গাড়ি মজু’দ রয়েছে। ঈদে বা’সের সংখ্যা না বাড়ালে স্বা’বিধি মেনে যাত্রী পরি’বহন কঠিন হবে।

এবারের ঈদে বা’সের অগ্রিম টিকিট বি’ক্রি হবে কিনা এমন প্রশ্নের জবাবে এনা’য়েত উল্লাহ বলেন, সরকার এ ব্যাপারে এখনো আমাদের কিছু জানায়নি। আমরা সর’কারে’র সি’দ্ধা’ন্তের অ’পেক্ষায় আছি।

এদিকে পরিবহণ মালি’করা বলছেন, তারা অপে’ক্ষায় আছেন সর’কারি সিদ্ধা’ন্তের। জ’নস্বা’স্থ্যের গু’রুত্বকে প্রাধা’ন্য দিয়ে তারা যা’ত্রী পরিবহনে প্রস্তু’তি নিয়ে ফে’লেছেন।

নিচের ভিডিওটি মিস করেন নি তো?
লাইক দিয়ে আমাদের সাথে থাকুন