আমার জায়গা হয়তো কেউ নিবে, কিন্তু তার জায়গা কেউ নিতে পারবে নাঃ তামিম

ব্যাট হাতে নিজেকে ত্রিদেশীয় সিরিজ এবং আফগানদের বিপক্ষে টেস্ট সিরিজ থেকে সরিয়ে রেখেছিলেন তামিম ইকবাল। তবে এর মাঝেই যে ওপেনাররা ব্যার্থ হয়েছেন এই দুই সিরিজেই।

তবে ভারতের বিপক্ষে যে ফিরতে পারেন তামিম। তবে তামিম জানিয়ে দিলেন যে তার জায়গা কেউ নিতে পারলেও মাশরাফির জায়গা কেউ নিতে পারবে না।

এই ব্যাপারে তামিম বলেন ,’ বাংলাদেশের ক্রিকেটে মাশরাফি ভাইয়ের অনেক ভূমিকা। আমি অবসর নিলে আমার জায়গা হয়তো কেউ নিয়ে নিবে, কিন্তু মাশরাফি ভাইয়ের জায়গা যে কেউই নিতে পারবে না। এই ব্যাপারে আমি অনেকটাই নিশ্চয়তা দিয়ে বলতে পারি।’

ভারত সফরের আগে সাকিবদের জন্য এলো সুখবর!
এই বছরের শুরু থেকেই বিশ্বের নানা দেশে টানা ক্রিকেট খেলে বেড়িয়েছেন সাকিব-মুশফিকরা। ছিল বিশ্বকাপের মতো বড় আসরও। দেশের মাটিতে আফগানিস্তান টেস্ট ও ত্রিদেশীয় সিরিজের পর ক্রিকেটাররা এখন আছেন বিশ্রামে। কিছুদিন পরই শুরু হয়ে যাবে জাতীয় লীগের ব্যস্ততা। আগামী মাসে আছে টাইগারদের গুরুত্বপূর্ণ ভারত সফর। এই সফর শুরু হওয়ার আগে সুখবরই পেয়ে যাচ্ছে বাংলাদেশ।
4-8
অবশ্য ভারতের জন্য খুব একটা সুখকর না বিষয়গুলো। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঘরের মাঠে পিঠের চোটে আক্রান্ত হয়ে ছিটকে গেছেন দলের স্ট্রাইক বোলার জসপ্রীত বুমরাহ। বাংলাদেশের বিপক্ষেও থাকছেন না তিনি। যেকোনো দলের জন্যই ভয়ংকর বুমরাহ। তাকে না পাওয়া টাইগার ব্যাটসম্যানদের জন্য বাড়তি সুবিধাও বটে। বুমরাহর ইনজুরির খবরের রেশ না কাটতেই ইনজুরিতে পড়লেন দলের অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। লোয়ার-ব্যাক ইনজুরির কারণে ছিটকে গেছেন তিনি।

ভারতীয় টাইমস অব ইন্ডিয়া জানায়, হার্দিককে দীর্ঘদিন মাঠের বাইরে থাকতে হতে পারে। নিশ্চিতভাবেই বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ মিস করবেন এই অলরাউন্ডার। ভারতীয় ক্রিকেট বোর্ড খুব শিগগিরই তাকে চিকিৎসার জন্য লন্ডন পাঠাবে।

নভেম্বরের তিন তারিখ প্রথম টি-টোয়েন্টি দিয়ে শুরু হবে সাকিবদের ভারত সিরিজ। সিরিজের বাকি দুই টি-টোয়েন্টি হবে সাত ও ১১ নভেম্বর। ১৪ তারিখ থেকে শুরু হবে দুই টেস্ট সিরিজের প্রথম ম্যাচ। বাকি টেস্টটি হবে ২২ নভেম্বর। ভারতের বিপক্ষে এই টেস্ট সিরিজ দিয়ে শুরু হবে বাংলাদেশের টেস্ট চ্যাম্পিয়নশিপ জার্নি।

শিগগিরই বাপ্পীকেই বিয়ে করছি : অপু বিশ্বাস!

অপু বিশ্বাস জানালেন অভিনেতা বাপ্পী চৌধুরীকে নাকি বিয়ে করেছেন! এ প্রসঙ্গে গণমাধ্যমে তিনি বলেন, হ্যাঁ, আমাদের বিয়ে হচ্ছে। শিগগিরই বাপ্পীকে প্রকাশ্যে বিয়ে করছি। আনন্দের সঙ্গে জানাচ্ছি, আপনারা বিয়ে দেখতে যাবেন। আমাদের বিয়েটা দেখতে হলে আসতে হবে সিনেমা হলে। কারণ, এই বিয়ে বাস্তবে নয়। দেবাশীষ বিশ্বাস পরিচালিত আমাদের নতুন চলচ্চিত্র ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ ২’এ দেখা যাবে এই বিয়ে।

বাস্তবে বিয়ে প্রসঙ্গে অপু বলেন, বিয়ে করার কোনো চিন্তাই আমার আপাতত নেই। আর বাপ্পী হচ্ছে আমার অনেক জুনিয়র আর্টিস্ট। হ্যাঁ, বয়সে হয়ত আমার সমান। কিন্তু একজন জুনিয়র আর্টিস্টকে বিয়ে করতে যাব কেন আমি? অপু বিশ্বাসের তো একটা লেভেল আছে। আসলে শাকিব খানের পর বাপ্পীর সঙ্গেই প্রথম কাজ করছি তো, তাই মানুষ বিষয়টাকে একটু অন্যভাবে নিচ্ছেন।

অপু বিশ্বাস হিন্দু হলে নিজে রেকমাত্র পুত্র আব্রাম খান জয়কে বড় করবেন ইসলাম ধর্মের রীতিতে। এই প্রসঙ্গে তিনি বলেন, ওর নাম আব্রাম খান জয়। আর ওর সমস্ত কাগজপত্রে ধর্ম ইসলাম দেয়া আছে।

সম্প্রতি একটি রেডিও স্টেশনের লাইভে এসে অপু বলেন, আমি নামাজ পড়েছি, রোজা রেখেছি, এগুলো সত্যি। কিন্তু আমি তো ইসলাম ধর্ম গ্রহণ করিনি। আমি জন্ম থেকে এখনো পর্যন্ত হিন্দু। আমার নাম অপু বিশ্বাস। আমার পাসপোর্ট, পরিচয়পত্র সবখানেই এই নাম ও ধর্ম হিসেবে হিন্দু দেয়া আছে।

কত টাকার মালিক মিমি চক্রবর্তী জানেন?

অনেকেই তারকাদের সম্পত্তির হিসেব জানতে চান। কোটি কোটি টাকা, গাড়ি বাড়ি আর কত কি থাকে নায়ক-নায়িকাদের। এসব নিয়ে আগ্রহ কম নয় ভক্তদের। বাংলা ছবির জনপ্রিয় অভিনেত্রী মিমি চক্রবর্তী এবার যাদবপুর লোকসভা কেন্দ্রের তৃণমূল থেকে সংসদ নির্বাচিত হয়েছেন। তার সম্পত্তি কেমন ছিল?

অনেকেই তারকাদের সম্পত্তির হিসেব জানতে চান। কোটি কোটি টাকা, গাড়ি বাড়ি আর কত কি থাকে নায়ক-নায়িকাদের। এসব নিয়ে আগ্রহ কম নয় ভক্তদের। বাংলা ছবির জনপ্রিয় অভিনেত্রী মিমি চক্রবর্তী এবার যাদবপুর লোকসভা কেন্দ্রের তৃণমূল থেকে সংসদ নির্বাচিত হয়েছেন। তার সম্পত্তি কেমন ছিল?

প্রার্থী হওয়ার সময় তাঁর স্থাবর সম্পত্তির ১ কোটি ২৪ লক্ষ টাকা। ১ কোটি ১৯ লক্ষ টাকা দামের একটি ফ্ল্যাট রয়েছে। পাশাপাশি ১৯ লাখ টাকার গাড়ির ঋণও রয়েছে তাঁর নিজের নামে। স্থাবর সম্পত্তির মধ্যে তাঁর হাতে আছে ২৫ হাজার টাকা ও ব্যাঙ্কে আছে ৭১ লাখ ৯০ হাজার টাকা। আর বিভিন্ন ফান্ডে প্রায় ৫০ হাজার টাকার বিনিয়োগ করেছেন মিমি।

এছাড়া তার কাছে সোনা আছে ২৭১ গ্রামের মতো। ২০১৭-১৮ সালে তাঁর রোজগার ছিল ১৫ লাখ ৩৯ হাজার টাকা।বিগত নির্বাচনে প্রার্থী হিসেবে মিমির নাম ঘোষণা করে চমক দেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

আমার কোনো ধর্ম নেই : অমিতাভ!

বলিউড মেগাস্টার অমিতাভ বচ্চন। তার কোনো ধর্ম নেই। গান্ধীজয়ন্তি উপলক্ষে ‘কৌন বনেগা ক্রোড়পতি’ অনুষ্ঠানের বিশেষ একটি পর্বে এ কথা বলেছেন ‘বিগ বি’খ্যাত এই তারকা ।

অমিতাভ বচ্চন বলেন, আমার নামের শেষ অংশে বচ্চন কোনো ধর্মের নয়, কারণ আমার বাবা এর বিপক্ষে ছিলেন। আমার বংশনাম শ্রীবাস্তব ছিল, কিন্তু এটির উপর আমাদের কখনোই বিশ্বাস ছিল না।

তিনি আরো বলেন, যখন কিন্ডারগার্টেনে ভর্তি হই, তখন বাবাকে আমার বংশের নাম জিজ্ঞাসা করা হয়। তিনি আমার নামের শেষে ‘বচ্চন’ রাখার সিদ্ধান্ত নেন। আদমশুমারির লোকেরা আমার বাড়িতে এসে ধর্ম সম্পর্কে জিজ্ঞাসা করলে সবসময়ই বলতাম, আমার কোনো ধর্ম নেই, আমি ভারতীয়।

বলিউডের শাহেনশাহ বলেন, বলতে কোনো লজ্জা নেই, আমার বাবা তার চারপাশের মানুষদের খুবই সম্মান করতেন। আমাদের প্রথা হলো—সম্মানিত ও বয়সে বড় কোনো ব্যক্তির পায়ে রঙ ছুঁয়ে হোলি উৎসব শুরু করা। আমার বাবা হরিবংশ রাই বচ্চন উৎসব শুরুর আগে যার পায়ে রঙ মাখাতেন তিনি টয়লেট পরিষ্কার করতেন।

আরেকটু দেরি হলেই ভয়ানক কিছু ঘটতে পারতো : ইমরুল কায়েস

অনেকদিন ধরেই জাতীয় দলের বাইরে আছেন ইমরুল কায়েস। বাংলাদেশের বিশ্বকাপ দলে জায়গা পাননি কায়েস। এরপর শ্রীলঙ্কা সফরেও ডাক পাননি ইমরুল। তবে ঘরের মাঠে অনুষ্ঠিত টেস্ট ও ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে দলে ডাক পাওয়া অনেকটায় নিশ্চিত ছিল ইমরুলের।

কিন্তু ছেলের ডেঙ্গু চিকিৎসা নিয়ে ব্যস্ত থাকায় দলে ডাক পাননি ইমরুল। এবার সেই সব কথা নিজেই জানালেন ইমরুল। একই সঙ্গে তিনি জানিয়েছেন, আর একটু দেরি হলেই ভয়ানক কিছু ঘটতে পারতো।

এ প্রসঙ্গে ইমরুল বলেন, ‘ওর ডেঙ্গু হয়েছিল, নরমাল একটা রোগ। ওটার জন্য আমি হাসপাতালে ভর্তিও করলাম। কিন্তু যেদিন রিলিজ হয়ে যাবে ওইদিন হঠাৎ করে ওর জ্বর আসে, রেশ ওঠে, ফুলে গেছে মানে খুব ডেঞ্জারাস একটা অবস্থা। ডাক্তার ফাইন্ডআউট করতে পারে না আসলে প্রবলেম কী। পরে ওকে সিঙ্গাপুরে নিয়ে যাই।’

তিনি আরো বলেন, ‘সিঙ্গাপুরে ডাক্তাররা ফাইন্ডআউট করতে পারে রোগটা কী, ওইদিনই একটা ইনজেকশন দেওয়া লাগতো। এটা ছিল সপ্তম দিন কিন্তু এটা অষ্টম দিন হয়ে গেলেই খুব প্রবলেম হয়ে যেত। লাকিলি ভিসাটা করতে পেরেছি। পাপন ভাই আমাদের খুব হেল্প করেছে। একদিনের ভেতর ভিসা করে দিয়েছে।’

ধোনি-বুমরাহর পর এবার বাংলাদেশ সিরিজ থেকে ছিটকে গেলেন হার্দিক পান্ডিয়া

ধোনি-বুমরাহর পর এবার বাংলাদেশের বিপক্ষে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ থেকে ছিটকে গেলেন হার্দিক পান্ডিয়া। তার না থাকার বিষয়টি নিশ্চিত করেছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের এক কর্মকর্তা।

কোমরের ব্যথার কারনে চিকিৎসা নিতে দ্রুতই ইংল্যান্ড যাবেন পান্ডিয়া। সে কারনে বাংলাদেশ সিরিজে খেলতে পারবেন না তিনি। আর যদি অস্ত্রপাচার করতে হয় তবে আগামী আইপিএলের আগে আর মাঠে দেখা যাবেনা এই অলরাউন্ডারকে।

গত এশিয়া কাপ থেকেই কোমরের ব্যথায় ভুগছেন পান্ডিয়া। মাঝে চিকিৎসা নিয়ে খেলেছেন বিশ্বকাপ সহ বেশ কয়েকটি সিরিজে। কিন্তু অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাের আগে তাকে পুরো ফিট করতেই ইংল্যান্ড পাঠাচ্ছে বোর্ড।

বাংলাদেশ সিরিজে তার না থাকার খবরটি নিশ্চিত করে ভারতীয় বোর্ডের ঐ কর্মকর্তা বলেন, ‘পান্ডিয়া কোমরের পুরোনো চোট দেখাতে ইংল্যান্ড যাচ্ছে, যাকে সে এশিয়া কাপের সময়ও দেখিয়েছে। বাংলাদেশের বিপক্ষে সে খেলছেনা নিশ্চিত, মাঠে ফিরবেন কবে সেটাও পরিষ্কার নয়। সে ইংল্যান্ড থেকে আসার পরেই এ ব্যাপারে জানা যাবে।’

উল্লেখ্য, আগামী নভেম্বরে দুই ম্যাচ টেস্ট ও তিন টি-টোয়েন্টি সিরিজ খেলতে ভারত যাবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইমরান খানের ফোন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের আগের দিন তাকে টেলিফোন করলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। আজ বুধবার বিকালে পাকিস্তানের প্রধানমন্ত্রীর ফোন আসে বলে সাংবাদিকদের জানিয়েছেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

তিনি বলেন, “আজ বিকেলে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।”

কী নিয়ে এই ফোন- জানতে চাইলে ইহসানুল করিম বলেন, “কুশলাদি বিনিময়। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার চোখের বর্তমান অবস্থার খোঁজখবর নেন (ইমরান খান)।

“প্রধানমন্ত্রী শেখ হাসিনা চোখের চিকিৎসার খোঁজখবর নেওয়ার জন্য প্রধানমন্ত্রী ইমরান খানকে ধন্যবাদ জানান।”

সম্প্রতি লন্ডনে শেখ হাসিনার চোখের অস্ত্রোপচার হয়েছে।

জাতিসংঘ সাধারণ অধিবেশন থেকে ফেরা শেখ হাসিনা বৃহস্পতিবার ভারত সফরে যাচ্ছেন। জাতিসংঘ অধিবেশনের ফাঁকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক হয়েছিল শেখ হাসিনার।

ইমরান খান জাতিসংঘ অধিবেশনে যোগ দিলেও বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে তার কোনো বৈঠক হয়নি।

উপমহাদেশের দুই পরমাণু শক্তিধর রাষ্ট্র ভারত-পাকিস্তান সম্পর্ক অবনতিশীল। এই বছরের শুরুতে দুই দেশের মধ্যে যুদ্ধাবস্থাও তৈরি হয়েছিল। জাতিসংঘের সাধারণ অধিবেশনেও দুই দেশ পরস্পরকে আক্রমণ করে বক্তব্য শানিয়েছে।

লাইক দিয়ে আমাদের সাথে থাকুন