৫০ বছর আগের অক্ষত লাশ কবর থেকে উত্তোলন, কাফনের কাপড় এখনও ধবধবে সাদা!

এবার ভোলার মনপুরায় নদী ভাঙ্গনের কবলে পড়া কবর থেকে উত্তোলন করা হয়েছে ৫০ বছরাধিক সময়ের পুরনো অক্ষত লা’শ। গত ১৮ সেপ্টেম্বর বুধবার সকাল ৭টার দিকে উপজেলার হাজীর হাট ইউনিয়নের চরজ্ঞান গ্রামে অবস্থিত সাবেক চেয়ারম্যান আঃ লতিফ ভূইয়ার বাড়ি জামে মসজিদ সংলগ্ন গোরস্থানের নদী ভাংতি যায়গা থেকে এই অক্ষত লা’শটি উদ্ধার করা হয়েছে।

দেখা গেছে, মসজিদ সংলগ্ন গোরস্থানটি বেশিরভাগ অংশ নদীর গর্ভে বিলীন হয়ে গেছে। মসজিদটিও অন্যত্র সরিয়ে নেওয়ার চেষ্টা চলছে। বুধবার ফজরের নামাজের পর মুসল্লীরা অক্ষত লা’শটি দেখতে পান। পরে কবর খুড়ে লা’শটি উপরে তুলে আনেন স্থানীয়রা। এ সময় লা’শটি দেখে সবাই হতবাক হয়ে যান। লাশের কাফনের কাপড়টি এখনও ধবধবে সাদা। বাঁধনসহ পুরো কাপড়টি এখনো শক্ত, মনে হয় যেন একদম নতুন।

স্থানীয় বাসিন্দা মনোয়ারা বেগম মহিলা কলেজের সহকারী অধ্যাপক মোঃ ছালাউদ্দিন জানান, আমি কবর খুড়ে লা’শটি উপরে তোলায় সাহায্য করেছি। আল্লাহতায়ালার কি রহমত, কবরের ভিতর গাছ-গাছালির অসংখ্য শিকড় থাকলেও লা’শের গায়ে কোন আ’ঘাত বা প্রতিবন্ধকতার সৃষ্টি করেনি।

অক্ষত লা’শ পাওয়ার খবর এলাকায় ছড়িয়ে পড়লে শতশত উৎসুক মানুষ ঐ মসজিদ প্রাঙ্গনে এসে ভীড় করেন। স্থানীয়রা ধারনা করেন, এই লা’শ ৫০ বছরের অধিক সময়ের পুরনো হবে। পরে উত্তোলন করা এই লা’শটিকে স্থানীয় উত্তর চর যতিন জামে মসজিদ সংলগ্ন গোরস্থানে পুনরায় দাফন করা হয়।

এ নিয়ে স্থানীয়রা অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে অভিব্যক্তি ব্যাক্ত করে স্ট্যাটাস দিয়েছেনে। মাও. মোঃ ইউনুস লিখেছেন, ‘মনপুরা উপজেলাধীন হাজীর হাট ইউনিয়নের অধীনে চরজ্ঞান মসজিদের কাছে একটি লা’শ দেখা যায়। ধারনা করা হচ্ছে ৭০ বছরের পুরনো কবর। কাপড় যেরকম ছিল, অবিকল সেরকম ছিল। গায়ে কোন দাগ নেই, এটা ঈমানের আলামত।’

তাছাড়া মোঃ আইয়ুব আলী লিখেছেন, ‘আল্লাহর গোলাম কবরে গেলেও ঘুমায়, কোন জিনিস স্পর্শ করতে পারেনা। আল্লাহ যেন তাদের মাঝে আমাদেরও কবুল করে নেন, আমিন।’

নিজের রোগমুক্তির জন্য শিশুকন্যাকে নদীতে ছুঁড়ে মারল বাবা!!

দীর্ঘদিন ধরেই বিভিন্ন রোগে ভুগছিল ৪৫ বছরের বীরবল বড়ো নামে এক ব্যক্তি। তার থেকে মুক্তি পেতে নিজের দুই বছরের মেয়েকে নদীতে ছুঁড়ে ফেলল সে। পাশবিক এই ঘটনাটি ঘটেছে আসামের বাকসা জেলার তামুলপুর এলাকায়।

মৃত শিশুটির মায়ের অভিযোগের ভিত্তিতে বীরবলকে গ্রেফতার করেছে পুলিশ। তার নামে হত্যামামলা দায়ের করে তদন্ত শুরু করেছে পুলিশ।

স্থানীয় সূত্রে জানা গেছে, দীর্ঘদিন ধরে বিভিন্ন রোগে ভুগছিল বীরবল। অনেক ডাক্তার দেখালেও কেউ কিছু করতে পারেননি। বিষয়টি নিয়ে চিন্তা করার কারণে মানসিক ভারসাম্যহীনও হয়ে পড়েছিল সে। শনিবার সন্ধায় ২ বছরের ছোট্ট মেয়েটিকে নিয়ে রাস্তায় ঘুরতে বেড়িয়েছিল। আর তখনই নিজের রোগমুক্তির জন্য ছোট্ট শিশুকন্যা নদীতে ছুঁড়ে ফেলে দেয় সে।

পুলিশের কাছে দায়ের করা অভিযোগপত্রে বীরবলের স্ত্রী জুনু বড়ো উল্লেখ করেছেন, শনিবার সন্ধ্যায় মেয়েকে নিয়ে বাইরে ঘুরতে গিয়েছিল বীরবল। পরে একাই বাড়ি ফিরে আসে। মেয়ে কোথায় গেল তা জানতে চাইলে প্রথমে কোনো উত্তর দিতে চায়নি সে। পরে জানায় নিজের শিশুকন্যাকে সে স্থানীয় বোরলা নদীতে ফেলে দিয়ে এসেছে।

একথা শুনেই স্টেট ডিজাস্টার রেসপন্স ফোর্স(এসডিআরএফ)-এর দফতরে ফোন করে সাহায্য চান জুনু। সঙ্গে সঙ্গে এসডিআরএফের সদস্যরা ঘটনাস্থলে গিয়ে শিশুর সন্ধানে তল্লাশি শুরু করেন। যদিও ততক্ষণে প্রাণ হারিয়েছে মেয়েটি।

পুলিশ সূত্রে জানা গেছে, জেরায় বীরবল জানিয়েছে সৃষ্টিকর্তা তার স্বপ্ন এসে এই কাজ করার নির্দেশ দেন। তাই সেই এই কাণ্ড ঘটিয়েছে। যদিও প্রাথমিকভাবে মনে হচ্ছে বীরবলের মানসিক ভারসাম্যহীনতার সুযোগে কোনো গনক তাকে এই পরামর্শ দিয়েছে।

এদিকে এই ঘটনার কথা জানাজানি হতে চাঞ্চল্য ছড়িয়ে পরে তামুলপুর এলাকায়। আটক বীরবলের কড়া শাস্তির দাবিতে সরব স্থানীয় বাসিন্দারা।

অপুর বিয়ে নিয়ে গোপন তথ্য জানা গেলো!

অপুবেশ কিছুদিন ধরেই মিডিয়াপাড়ায় গুঞ্জন উঠেছে ফের বিয়ে করছেন অপু বিশ্বাস। ধর্ম পরিবর্তন ইস্যুতে সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমের কাছে নিজের অবস্থানও পরিষ্কার করেছেন ঢাকাই চলচ্চিত্রের এই নায়িকা। মূলত, এরপরই গুঞ্জন উঠে তিনি দ্বিতীয় বিয়ে করতে যাচ্ছেন।

গুঞ্জন দৌড়ে পাত্র হিসেবে ফিল্মপাড়ায় উচ্চারিত হচ্ছে চলচ্চিত্র অভিনেতা বাপ্পি চৌধুরীর নাম। এমনকি বেশকিছু গণমাধ্যম তাদের ঘিরে খবরও প্রকাশ করেছে। তবে বাপ্পির সঙ্গে বিয়ের গুঞ্জণ উড়িয়ে দিয়ে বাংলাদেশ প্রতিদিনকে অপু বিশ্বাস বলেন, খবরটি মিথ্যা ও ভিত্তিহীন।

পারিবারিকভাবে বিয়ের কথাবার্তা এগুচ্ছে। পাত্র মিডিয়ার কেউ নন, তিনি একজন ব্যবসায়ী। শিগগিরই খবরটি জানাতে পারবো। যেহেতু প্রাথমিক কথাবার্তা হচ্ছে চূড়ান্ত হলেই জানাবো।

একশ বলের ক্রিকেট টুর্নামেন্টের প্লেয়ার্স ড্রাফটে বাংলাদেশী তারকা

ক্রিকেটের ফরম্যাট যেন দিন দিন ছোটই হচ্ছে। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাটের পর ক্রিকেটে যুক্ত হয় টি-টেন। ১০ ওভারের এই টি-টেন লিগ মাঠে গড়ানোর পরেই জনপ্রিয়তা পায়।

এই প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে বড় পরিসরে ইংল্যান্ডের মাঠে গড়াবে ক্রিকেটের আরেকটি নতুন ফরম্যাট একশ বলের ক্রিকেট ‘দ্যা হান্ড্রেড’। আগামী ২০ অক্টোবর ‘দ্যা হান্ড্রেড’ এর প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠিত হবে।

আর এই প্লেয়ার্স ড্রাফটে প্রতিটি দল ১০০ সেকেন্ড করে সময় পাবে একজন ক্রিকেটারকে দলে ভেড়াতে। এই টুর্নামেন্টের প্লেয়ার্স ড্রাফটে আছেন এক বাংলাদেশী ক্রিকেটার। তিনি হলেন দেশের সেরা ক্রিকেটার, টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান।

দ্যা হান্ড্রেডের প্লেয়ার্স ড্রাফটে আছে যাদের নামঃ ইয়ান মরগান, স্টিভেন স্মিথ, ক্রিস গেইল, ডেভিড ওয়ার্নার, রশিদ খান, শহীদ আফ্রিদি, সাকিব আল হাসান, কুইন্টন ডি কক, কাগিসো রাবাদা, বাবর আজম, ফাফ ডু প্লেসিস, অ্যারন ফিঞ্চ, কেন উইলিয়ামসন, কাইরন পোলার্ড, মিচেল স্টার্ক, লাসিথ মালিঙ্গা।

শেষ সুযোগ পাচ্ছে নাসির-আশরাফুলরা

চলতি মাসের ১০ তারিখ থেকে মাঠে গড়ানোর কথা জাতীয় ক্রিকেট লিগের এবারের আসরের। আর এই আসরকে সামনে রেখে ফিটনেসের উপর বেশ গুরুত্ব দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

এবারের জাতীয় লিগের আগে প্রত্যেক খেলোয়াড়ের বিপ টেস্টে বাধ্যতামূলক করেছে বিসিবি। আর এখানে খেলার জন্য অবশ্যই পয়েন্ট ১১ পেতে হবে। অর্থাৎ ১১ পয়েন্ট উঠলেই তাকে খেলানো হবে জাতীয় লিগে। যদি ১১ উঠতে ব্যর্থ হয় তাহলে খেলার সুযোগ পাবেনা বলেই জানিয়েছিল তারা।

সেই বিপ টেস্টেই ফেল করেছেন জাতীয় দলে ফেরার স্বপ্ন দেখা চার তারকা। আশরাফুল, নাসির, আরাফাত সানি ও রাজ্জাকরা ফেল করেছেন টেস্টে।

আশরাফুলের পয়েন্ট ছিল ৯.৬। ৯.৭ পয়েন্ট ছিল নাসিরের। রাজ্জাক ও আরাফাত সানিও ব্যর্থ হয়েছেন। এক্ষেত্রে সানির দু:খটা বেশি। ১০.৯ পয়েন্ট ছিল তার।

তবে এখানেই হতাশ হওয়ার কিছু নেই। কেননা তাদের জন্য রয়েছে শেষ সুযোগ। আগামী ৮ তারিখ ফের তাদের বিপ টেস্ট নেয়া হবে। সেখানে পাশ করতে পারলেই মিলবে খেলার ছাড়পত্র।

বিপ টেস্টে ফেল জাতীয় দলের স্বপ্ন দেখা ৪ তারকার

চলতি মাসের ১০ তারিখ থেকে মাঠে গড়ানোর কথা জাতীয় ক্রিকেট লিগের এবারের আসরের। আর এই আসরকে সামনে রেখে ফিটনেসের উপর বেশ গুরুত্ব দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

এবারের জাতীয় লিগের আগে প্রত্যেক খেলোয়াড়ের বিপ টেস্টে বাধ্যতামূলক করেছে বিসিবি। আর এখানে খেলার জন্য অবশ্যই পয়েন্ট ১১ পেতে হবে। অর্থাৎ ১১ পয়েন্ট উঠলেই তাকে খেলানো হবে জাতীয় লিগে। যদি ১১ উঠতে ব্যর্থ হয় তাহলে খেলার সুযোগ পাবেনা বলেই জানিয়েছিল তারা।

সেই বিপ টেস্টেই ফেল করেছেন জাতীয় দলে ফেরার স্বপ্ন দেখা চার তারকা। আশরাফুল, নাসির, আরাফাত সানি ও রাজ্জাকরা ফেল করেছেন টেস্টে।

আশরাফুলের পয়েন্ট ছিল ৯.৬। ৯.৭ পয়েন্ট ছিল নাসিরের। রাজ্জাক ও আরাফাত সানিও ব্যর্থ হয়েছেন। এক্ষেত্রে সানির দু:খটা বেশি। ১০.৯ পয়েন্ট ছিল তার।

সিপিএলে ১ ম্যাচ খেলে কত টাকা পাবেন লিটন দাস!

জাতীয় দলের ব্যস্ততা শেষ করে সাকিব আল হাসান ও লিটন দাস পাড়ি জমিয়েছেন ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে, যেখানে দুজন খেলবেন আলাদা দুই দলের হয়ে। এদিকে সেন্ট লুসিয়ার ড্যারেন সামি ন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন সেন্ট লুসিয়া জুকসের অধিনায়ক ড্যারেন সামি। জ্যামাইকা তালাওয়াস একাদশে আসে তিন পরিবর্তন, যার একটি লিটন দাস।

এদিন জ্যামাইকার হয়ে ইনিংসের গোড়াপত্তন করতে নামেন ক্রিস গেইল ও গ্লেন ফিলিপস। ১ বল খেলা হবার পরেই নামে বৃষ্টি। কিছুক্ষণ খেলা বন্ধ থাকার পর শুরু হয় অবশ্য দ্রুতই। ক্রিস্টোমার সান্তোকির করা প্রথম ওভার থেকে আসে ১১ রান, দ্বিতীয় ওভারে বল করতে এসে ১৫ রান দেন হার্দুস ভিজলিওন।

৫ম ওভারে এসে ৩ চার, ১ ছয়ে ১১ বলে ২৩ রান করে আউট হন গ্লেন ফিলিপস। হার্দুসের বলে ক্যাচ দেন উইকেটের পেছনে থাকা আন্দ্রে ফ্লেচারকে। তিনে ব্যাট করতে নামেন অভিজ্ঞ ডোয়াইন স্মিথ।

পাওয়ার প্লের ৬ ওভার থেকে ১ উইকেট হারিয়ে জ্যামাইকা তালাওয়াস স্কোরবোর্ডে তোলে ৬০ রান। ১০ম ওভারের ১ম বলে ড্যারেন সামির বলে আউট হন ক্রিস গেইল। ৪ চার, ১ ছয়ে ৩০ বলে ২৯ রান করেন ইউনিভার্স বস।

চার নম্বরে ব্যাট করতে নামেন লিটন দাস। দ্বিতীয় বলে সিঙ্গেল নিয়ে রানের খাতা খোলেন তিনি। সিঙ্গেলস, ডাবলস, ট্রিপলসেই রান তুলছিলেন। নিজের খেলা ১৩ তম বলে হার্দুসকে চার মেরে প্রথম বাউন্ডারির দেখা পান লিটন।

এরপর আর বেশিক্ষণ টিকতে পারেননি লিটন৷ ২১ বলে ১ চারে ২১ রান করে কেসরিক উইলিয়ামসের বলে তাকেই ক্যাচ দিয়ে ফেরেন তিনি। ৩ দফা জীবন পেয়ে ফিফটি করা ডোয়াইন স্মিথ ফিরে যান লিটন ফেরার পরের বলেই। ৩৮ বলে ৬ চার ও ৩ ছয়ে ৫৮ রান করেন স্মিথ।শেষমেশ ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৬৫ রান করতে পারে লিটনের দল।

উল্ল্যেখ্য, লিটন দাসকে জ্যামাইকা তালাওয়াস দলে নিয়েছে ১ লাখ ১০ হাজার ডলারে। বাংলাদেশি মুদ্রায় তার পরিমাণ প্রায় ৮৭ লাখ টাকা

বিপ টেস্টে কত পয়েন্ট পেল আশরাফুল?

চলতি মাসের ১০ তারিখ থেকে মাঠে গড়ানোর কথা জাতীয় ক্রিকেট লিগের এবারের আসরের। আর এই আসরকে সামনে রেখে ফিটনেসের উপর বেশ গুরুত্ব দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

এবারের জাতীয় লিগের আগে প্রত্যেক খেলোয়াড়ের বিপ টেস্টে বাধ্যতামূলক করেছে বিসিবি। আর এখানে খেলার জন্য অবশ্যই পয়েন্ট ১১ পেতে হবে। অর্থাৎ ১১ পয়েন্ট উঠলেই তাকে খেলানো হবে জাতীয় লিগে। যদি ১১ উঠতে ব্যর্থ হয় তাহলে খেলার সুযোগ পাবেনা বলেই জানিয়েছিল তারা।

তবে এবার সেই টেস্টে ফেল করেছে মোহাম্মদ আশরাফুল। সম্প্রতি ইংল্যান্ড থেকে ফেরা আশরাফুল বিপ টেস্টে পেয়েছেন ৯.৬ পয়েন্ট।

টাইগারদের পাকিস্তান সফর নিয়ে শঙ্কা!

২০০৯ সালে শ্রীলঙ্কা দলের উপর বোমা হামলার প্রেক্ষিতে প্রায় দশ বছর পাকিস্তানে নিষিদ্ধ আন্তর্জাতিক ক্রিকেট। আর তাই গত কয়েকবছর ধরে ক্রিকেট বোর্ড আর পাকিস্তানের সর্বসাধারনের আপ্রাণ চেষ্টায় অবশেষে পাকিস্তানে ফিরলো আন্তর্জাতিক ক্রিকেট।

মাঝের কয়েক বছর নিয়মিত ঘরোয়া লিগগুলোর আয়োজন নিজ দেশে করতে পারলেও পিসিএল এর মত ফ্রাঞ্জাইছি মুলক টুর্নামেন্ট গুলো নিজেদের মাঠে আয়োজন করতে ব্যার্থ পাকিস্তান ক্রিকেট বোর্ড(পিসিবি)।তাই সংযুক্ত আরব আমিরাতে আয়োজন করতে হয় পিসিএল।

অবশেষে অনেক জল্পনা কল্পনার ইতি দিয়ে পাকিস্তান সফরে গেল শ্রীলঙ্কা ক্রিকেট দল।নিরাপত্তার কারন দেখিয়ে যেখান থেকে নিজেদের নাম প্রত্যাহার করে নিয়েছেন অনেক সিনিয়র প্লেয়ার।এই সফরে লংকানরা খেলবে ৩টি ওয়ানডে ম্যাচ আর ৩ টি টুয়েন্টি ম্যাচ এর সিরিজ।যেখানে ইতিমধ্যেই ১-০ ম্যাচে এগিয়ে স্বাগতিকরা।লংকানদের এই সফরের কারনে আলোচনায় আসছে পাকিস্তানে অন্যদল গুলোর সফর নিয়ে।

আন্তর্জাতিক ক্রিকেট সূচি অনুযায়ী আগামী বছরের শুরুর দিকে পাকিস্তান সফর করার কথা আছে টিম টাইগারদের। যেখানে স্বাগতিক পাকিস্তানের বিপক্ষে টেস্ট আর টি টোয়েন্টি সিরিজ খেলার কথা আছে। প্রশ্ন হলো বাংলাদেশ কি শ্রীলঙ্কার দেখানো পথে হাটবে নাকি অনীহা দেখাবে এই সিরিজ নিয়ে। অবশ্য এবিষয়ে জানতে চাইলে পিসিবির সিইও”” ওয়াসিম জাফর বলেন আশা করি বাংলাদেশ দল পাকিস্তানে আসবেন কারন পাকিস্তান এখন নিরাপদ।কিন্তু বিসিবির প্রধান নির্বাহী নিজামুদ্দিন চৌধুরি বলেন-আমরা নিরাপত্তার ছাড়পত্রের জন্য অপেক্ষা করছি।নিরাপত্তা ছাড়পত্র পেলে এবিষয়ে পরে জানানো হবে।

লাইক দিয়ে আমাদের সাথে থাকুন