আগামীকাল পূর্ণ সূর্যগ্রহণ! জেনেনিন সূর্যগ্রহণের সময়

পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদ যখন পরিভ্রমণরত অবস্থায় কিছু সময়ের জন্য পৃথিবী ও সূর্যের মাঝখানে এসে পড়ে, তখন পৃথিবীর কোন দর্শকের কাছে সূর্য কিছু সময়ের জন্য) আংশিক বা সম্পূর্ণরূপে অদৃশ্য হয়ে যায় । এই ঘটনাকে সূর্যগ্রহণ বলা হয়। আমাবশ্যার পরে নতুন চাঁদ উঠার সময় এ ঘটনা ঘটে।

পৃথিবীতে প্রতি বছর অন্তত দুই থেকে পাচঁটি সূর্যগ্রহণ পরিলক্ষিত হয়। এর মধ্যে শূন্য থেকে দুইটি সূর্যগ্রহণ পূর্ণ সূর্যগ্রহণ হয়।

এদিকে আগামীকাল ২ জুলাই মঙ্গলবার পূর্ণ সূর্য গ্রহণ ঘটবে বলে আইএসপিআর এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এ ব্যাপারে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানায়, ২জুলাই মঙ্গলবার ২২টা ৫৫ মিনিট ১৮ সেকেন্ড বিএসটিতে তা শুরু হয়ে ৩ জুলাই ৩টা ৫০ মিনিট ৩৬ সেকেন্ড বিএসটিতে শেষ হবে।

এরপর আগামী ৩ জুলাই ১টা ২৩ মিনিটে বিএসটিতে সর্বোচ্চ গ্রহণ ঘটবে। গ্রহণটির সর্বোচ্চ মাত্রা হবে ১.০৪৫৬।

তবে বাংলাদেশে গ্রহণটি দেখা যাবে না। তবে দক্ষিণ প্রশান্ত মহাসাগরে ফ্রেঞ্চ পলিনেশিয়ার মুতুওয়ারা দ্বীপের দক্ষিণ-পূর্ব দিক থেকে শুরু হয়ে বলিভিয়ার মুরুকু শহরের দক্ষিণ-পূর্ব দিক পর্যন্ত গ্রহণটি দেখা যাবে।

যেভাবে সেমিফাইনালে পৌঁছাবে বাংলাদেশ!

রাউন্ড রবিন লিগে মাঠে গড়াবে মোট ৪৫টি ম্যাচ, যার ৩৮টি ইতোমধ্যে মাঠে গড়িয়েছে। লিগের ৭টি ম্যাচ বাকি থাকাকালীন অবস্থায় আসর থেকে ছিটকে পড়েছে ৪টি দলই।

সেই ৪টি দলের ২টি দল সেমিফাইনালের দৌড়ে কার্যত ছিলই না। সবচেয়ে কম শক্তিশালী আফগানিস্তানের সাথে অন্য দলটি দুর্ভাগ্যজনকভাবে অন্যতম হট ফেভারিট হয়ে আসরে যোগ দেওয়া দক্ষিণ আফ্রিকা। উইন্ডিজ ও শ্রীলঙ্কা ভালো লড়াই করলেও বাদ পড়েছে তারাও।

উইন্ডিজ বাদ পড়েছিল নিউজিল্যান্ডের কাছে হারার পরই। কার্লোস ব্র্যাথওয়েটের বীরত্বের ইনিংস বিলাসী শটে ফিল্ডারের তালু খুঁজে নিলে শেষ হয়ে যায় ক্যারিবীয়দের সেমির স্বপ্ন। তবে ইংল্যান্ডকে হারিয়ে আসর জমিয়ে তোলা শ্রীলঙ্কা বিদায় নিয়েছে অন্যদের ম্যাচের ফলাফলের উপর ভিত্তি করে।

রবিবার (৩০ জুন) ইংল্যান্ডের কাছে ভারত হেরে যাওয়ায় ধূলিসাৎ হয় শ্রীলঙ্কার শেষ চারে ওঠার স্বপ্ন। যদিও এর মাত্র একদিন আগেও দলটির সাবেক কিংবদন্তী ক্রিকেটার মাহেলা জয়াবর্ধনে সেমিতে ওঠার প্রত্যাশা ব্যক্ত করেছিলেন। দক্ষিণ আফ্রিকার কাছে বাজেভাবে হারায় শ্রীলঙ্কার সেমিফাইনালের সমীকরণ বেশ কঠিন হয়ে ওঠে। তার আগে দলটির এগিয়ে ছিল বাংলাদেশ ও পাকিস্তানের চেয়ে।

এদিকে ফের পাল্টে গিয়েছে বাংলাদেশের বিশ্বকাপের সেমিফাইনাল খেলার সমীকরণ। ইংল্যান্ডের বিপক্ষে ভারতের হার মাশরাফি বিন মুর্তজা-সাকিব আল হাসানদের জন্য সেমিফাইনালে খেলার পথটা কঠিন করে তুলেছে।

সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখতে হলে মঙ্গলবার ভারতকে হারাতেই হবে বাংলাদেশকে। এরপর চেয়ে থাকতে হবে পাকিস্তানের ম্যাচের দিকে। কারণ ম্যাচটি বিশ্বকাপের অলিখিত কোয়ার্টার ফাইনাল হিসেবে গণ্য হবে।

ভারতের সাথে জিতে ৯ পয়েট পেলে পাকিস্তানের সমান পয়েন্ট হবে বাংলাদেশের। শুক্রবার পাকিস্তান-বাংলাদেশের ম্যাচটিতে যে জিতবে সেই চলে যেতে পারে শেষ চারে।

অন্যদিকে বাংলাদেশের সেমিফাইনাল খেলা অনেক খানি নির্ভর করবে নিউজিল্যান্ড এবং ইংল্যান্ডের মধ্যকার ফলাফলের উপর। ৩ তারিখের এই ম্যাচ ইংল্যান্ড জিতে গেলে সেমিফাইনালের স্বপ্ন শেষ হয়ে যেতে পারে।

তখন ১১ পয়েন্ট নিয়ে নিউজিল্যান্ডের সঙ্গে বাংলাদেশের লড়াইটা হবে নেট রান রেটের হিসেবে। তবে ইংল্যান্ড হেরে গেলে ভারত এবং পাকিস্তানকে হারালেই সেমিফাইনালে চলে যাবে বাংলাদেশ দল।

শেষ চারের টিকিট পাওয়ার জন্য এখন লড়াই চলছে মূলত পাঁচ দলের মধ্যে। সবার আগে সেমিফাইনাল নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া। ভারত, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, পাকিস্তান এবং বাংলাদেশ বাকি ৩ স্থানের জন্য লড়াই করছে।

অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান এবং শ্রীলঙ্কার সেমিফাইনাল খেলার স্বপ্ন ইতোমধ্যে শেষ হয়ে গিয়েছে। শেষ পর্যন্ত সেমিফাইনালে কোন চার দল খেলবে সেটা এখনও নিশ্চিত ভাবে বলা যাচ্ছে না।

লাইক দিয়ে আমাদের সাথে থাকুন